দিনহাটা উপনির্বাচনে আসন ধরে রাখতে পারবে বিজেপি? জানুন রাজনৈতিক বিশ্লেষণ

7
দিনহাটা উপনির্বাচনে আসন ধরে রাখতে পারবে বিজেপি? জানুন রাজনৈতিক বিশ্লেষণ

আগামী 30শে অক্টোবর দিনহাটায় রয়েছে উপনির্বাচন। একুশের বিধানসভা নির্বাচনে এই আসনে জিতেছে বিজেপি। তবে মাত্র 57 ভোটে প্রতিপক্ষ উদয়ন গুহকে হারিয়েছিলেন বিজেপির প্রার্থী নিশীথ প্রামানিক। এদিকে ফল প্রকাশের পর নিশিথ প্রামাণিক বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়ে সাংসদ পদ ধরে রাখেন। কাজেই ওই আসনে আবার নির্বাচনের প্রয়োজন দেখা দিয়েছে।

এই দফায় বিজেপির তরফ থেকে প্রার্থী হিসেবে দাঁড়িয়েছেন অশোক মন্ডল। অন্যদিকে তৃণমূলের তরফ থেকে লড়ছেন উদয়ন গুহ। স্বভাবতই প্রশ্ন উঠছে যে আসন্ন নির্বাচনে বিজেপি কি আদেও তৃণমূলের বিরুদ্ধে জয়লাভ করে আসন ধরে রাখতে পারবে? কারণ এর আগে একুশের নির্বাচনে সামান্য ভোটের ব্যবধানে জিতেছে বিজেপি। এই নিয়ে রাজনৈতিক মহলে জল্পনা তুঙ্গে।

একুশের বিধানসভা নির্বাচনে বিজেপির প্রার্থী নিশীথ প্রামানিক পেয়েছিলেন 1 লক্ষ 16 হাজার 35 টি ভোট। অপরপক্ষে উদয়ন গুহ পেয়েছিলেন 1 লক্ষ 15 হাজার 978 টি ভোট। এর আগে 2016 সালের বিধানসভা নির্বাচনের রেকর্ড ঘাঁটলে দেখা যাবে সে সময় তৃণমূল কংগ্রেস প্রার্থী উদয়ন গুহ 1 লক্ষ 732 টি ভোট পেয়েছিলেন। মোট 54 শতাংশ ভোট পেয়ে জিতেছিলেন তিনি।

2011 সালের বিধানসভা নির্বাচনের রেকর্ড বলছে সে সময়ে ফরওয়ার্ড ব্লকের নেতা অক্ষয় ঠাকুর 93 হাজার 50 টি ভোট পেয়েছিলেন। যা মোট ভোটের 50%। 2016 সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেস প্রার্থী অশোক মন্ডল পেয়েছিলেন 66742 টি ভোট। অতএব এই সময় কালে আসন ধরে রাখা কার্যত বিজেপির কাছে এক বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছে।