বার্ড-ফ্লু মানুষের জন্যও বিপজ্জনক! দেখে নিন এই ভাইরাসের থেকে দূরে থাকতে কি কি করনীয়

33
বার্ড-ফ্লু মানুষের জন্যও বিপজ্জনক! দেখে নিন এই ভাইরাসের থেকে দূরে থাকতে কি কি করনীয়

করোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি দেশে। কিন্তু এর মধ্যেই হঠাৎ করে উদয় হয়েছে বার্ড ফ্লু। দেশের বিভিন্ন রাজ্যে তার প্রমাণও মিলেছে। হিমাচল প্রদেশ রাজস্থান গুজরাট কেরল কর্ণাটক মধ্যপ্রদেশ রাজ্যে ইতিমধ্যেই বার্ড ফ্লুর চিহ্ন পাওয়া গেছে। এক সমস্যা যেতে না যেতেই আরেক সমস্যার সূত্রপাত সত্যিই সাধারণ মানুষকে আরো বেশি চিন্তার মধ্যে ফেলে দিচ্ছে।

তবে এই বার্ড-ফ্লু পাখির রোগ বলেই যে হালকাভাবে নেব তার কোনো মানে নেই। কারণ এটি একটি ইনফ্লুয়েঞ্জা টাইপের ভাইরাস যাকে এরিয়ান ইনফ্লুয়েঞ্জা বলা হয় যা সত্যিই বিপদজনক মানুষের জন্য। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, H5N1 সংক্রমিত ব্যক্তিদের মধ্যে মৃত্যুর হার ৬০%। যা আসলে করোনা ভাইরাস এর থেকেও বেশি দ্রুত। তাই এই ভাইরাসের থেকে কিভাবে দূরে থাকা যায় এবং তার জন্য কি কি করনীয় তা জেনে নেওয়া যাক।

সহজ কথা বলতে গেলে এই ভাইরাস থেকে বাঁচতে হলে পাখির সংস্পর্শ এড়িয়ে চলুন। মোটকথা দেশীয় পোল্ট্রি ফার্মে বিশেষ করে তাদের মধ্যে যখন বার্ড ফ্লু ছড়িয়ে যায় তখন সেখান থেকে মানুষের মধ্যে ছড়ানোর একটা ব্যাপক প্রবলতা থাকে। তাই পাখিদের মল লালা এমনকি নাক মুখ চোখ দিয়ে যে সমস্ত পদার্থ নির্গত হয় তার থেকেও ছড়িয়ে পড়তে পারে বার্ড ফ্লু। সর্বদা ছাদের ট্যাংক জলের পাইপ সবকিছু ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করতে হবে। এমনকি ছোট হাতা জামা পরার বদলে ফুল হাতা জামা পরতে হবে এতে সংস্পর্শ থেকে দূরে থাকা যাবে।

কাঁচা মাংস নাচওয়ালী ভালো বিশেষ করে মাংস কেনার পর সেটা পরিষ্কার করে ধুয়ে নিতে হবে মুখে মাস্ক হাতে গ্লাভস পরে। মনে রাখতে হবে ডিম ও কাঁচা মাংস থেকেও এই ভাইরাস সংক্রমিত হতে পারে যার জন্য স্যানিটাইজার ব্যবহার করতে হবে। মাংস রান্না করার সময় মাথায় রাখবেন উচ্চ তাপমাত্রায় রান্না করাটা জরুরী। ১০০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় রান্না করলে এই ভাইরাস নষ্ট হয়ে যায় বলেই মনে করেন বিশেষজ্ঞরা।