ধোনির পোল্ট্রি ফার্মে বার্ড ফ্লুর আশঙ্কা

6
ধোনির পোল্ট্রি ফার্মে বার্ড ফ্লুর আশঙ্কা

এই করোনা আবহের মধ্যে ফের উঁকি মারছে বার্ড ফ্লু। ইতিমধ্যে দেশের বিভিন্ন রাজ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে। কিন্তু কিছুদিন আগেই খবর এসেছিল ভারতীয় প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি নিজের একটি পোলট্রি ফার্ম চালু করেছেন যেখানে দামি কড়কনাথ মুরগি প্রতিপালন করছেন তিনি।

কিন্তু মহেন্দ্র সিং ধোনির জন্য খারাপ একটি খবর, যেখান থেকে তিনি মুরগির ছানা গুলি ক্রয় করেছিলেন সেখানে ইতিমধ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে। আর সেই কারণেই এক তীব্র আশঙ্কা করা হচ্ছে যে ধোনির পোল্ট্রি ফার্মের আড়াইহাজার কড়কনাথ মুরগির ছানাকে মেরে ফেলা হতে পারে।

ভারতের মধ্যে সবথেকে দামি মুরগি কড়কনাথ, এই মুরগির মাংসের ও ডিমের দাম অনেকটাই বেশি। এই মুরগি প্রতিপালন অনেকটাই লাভবান কিন্তু তার মধ্যে বার্ড-ফ্লু হানা কালো মেঘ হয়ে দাঁড়িয়েছে। বাজার হিসেবে ডিম দেওয়া একটি কড়কনাথ মুরগির দাম তিন থেকে চার হাজার টাকা। তাছাড়া আর ডিম ফুটে বাচ্চা বেরোনোর ছয় থেকে সাত মাস পরেই একটি মুরগি ডিম দেওয়ার জন্য প্রস্তুত হয়।

যদি কড়কনাথ মুরগীর ব্যবসায়ীদের কথা শোনা যায় তাহলে বলতে হয় বাজারের চাহিদার তুলনায় যোগান কম, তাই এর কোন ফিক্সট রেট নেই। তবে বাজারে এখন কড়কনাথ মুরগির একটি ডিমের দাম ৩০ থেকে ৪০ টাকা। আর মাংসের দাম এর কথা যদি বলা যায় তাহলে সেটা পাঠা কেও হার মানায়। প্রতিকেজি কড়কনাথ মুরগির মাংসের দাম ২০০০ টাকার কাছাকাছি।