প্রায় সাড়ে তিন হাজার বছর আগেও ব্যাবহার হত বিকিনি! পাওয়া গেল অতিপ্রাচীন ভাস্কর্য

13
প্রায় সাড়ে তিন হাজার বছর আগেও ব্যাবহার হত বিকিনি! পাওয়া গেল অতিপ্রাচীন ভাস্কর্য

বেশ কিছু বছর আগেও বিকিনি পরিহিত মানুষদের আমরা মডেল হিসেবেই জানতাম। কিন্তু বর্তমানে সাধারণ মানুষ থেকে অভিনেত্রী সকলেই বিকিনিতে বড্ড বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। মালদ্বীপ হোক অথবা যেকোনো বিদেশের সমুদ্র সৈকত, সর্বক্ষেত্রে আমরা মহিলাদের বিকিনি পড়ে দেখতে পাই। বর্তমান সমাজে বিকিনি পরিহিত নারীদের অন্য চোখে দেখা হয় না।

তবে আপনি হয়তো চমকে যাবেন এটা শুনলে যে, মডার্ন ফ্যাশনের অন্যতম পোশাক এই বিকিনি হলেও আজ থেকে প্রায় সাড়ে তিন হাজার বছর আগে এই বিকিনি ব্যবহৃত হতো অবাধে। হাজার ১৯৫০ সালে আর্মেনিয়ার একটি রোমান দুর্গের দেওয়ালে পাওয়া গেছে সাড়ে তিন হাজার বছর আগের একটি ভাস্কর্য।

এই ভাস্কর্য পরিচিত করোনেশন অফ উইনার নামে। এই ভাস্কর্যে দেখা গেছে ১০ জন বিকিনি পরিহিত রোমান নারীর ছবি। এই ছবি দেখে আরো একবার স্পষ্ট হয়ে যায়, তখনকার মানুষদের এই পোশাক সম্পর্কে যথেষ্ট আইডিয়া ছিলো। তখনকার মানুষ এই সমস্ত পোশাক নিয়ে চুলচেরা বিশ্লেষণ করত। খুব সম্ভবত তখনকার দিনে এই পোশাকটি খুবই সাধারন একটি পোশাক হিসেবে ধরে নেওয়া হতো।

আক্ষরিক অর্থে দেখতে গেলে আদিম যুগে নারীরা যখন তাদের লজ্জা ঢাকার জন্য পোশাক ব্যবহার করত, সেই পোশাক অনেকটা এই বিকিনির মতোই দেখতে হতো। পাতা অথবা অন্য যে কোন সরঞ্জাম দিয়ে তারা শুধুমাত্র উর্ধাঙ্গ এবং নিম্নাঙ্গের অঙ্গ ঢেকে রাখতে লজ্জা-নিবারণ করার জন্য। তাই একথা ধরে নেওয়া যায়, এই বিকিনি শুধুমাত্র আজকের হালফ্যাশনের কোন পোশাক নয়, এটি আজ থেকে বহু বছর আগে তৈরি করা একটি পোশাক।