বিহারের প্রথম দফায় ভোট পড়ল প্রায় ৫৩.৫৪ শতাংশ, তবে আইন শৃঙ্খলা ভঙ্গের অপরাধে ১৫৯ জন গ্রেপ্তার

3
বিহারের প্রথম দফায় ভোট পড়ল প্রায় ৫৩.৫৪ শতাংশ, তবে আইন শৃঙ্খলা ভঙ্গের অপরাধে ১৫৯ জন গ্রেপ্তার

করোনা আবহের মধ্যেই শুরু হয়েছে বিহারের বিধানসভা নির্বাচনের প্রক্রিয়া। বুধবার, বিহারের প্রথম দফার ভোটদান পর্ব বেশ নির্বিঘ্নেই সম্পন্ন হয়েছে। সূত্রের খবর, প্রথম দিনেই বিহারের ভোট বাক্সের প্রায় ৫৩.৫৪ শতাংশ পূর্ণ হয়েছে। প্রথম দফার ভোট পর্বে বিহারের প্রায় ১৬টি জেলার ৭১টি বিধানসভা কেন্দ্রে ভোটদান প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। ভোটের ফলাফল প্রকাশিত হবে আগামী ১০ই নভেম্বর।

উল্লেখ্য, এবারের নির্বাচনে যদি মুখ্যমন্ত্রী হিসেবে নীতীশ কুমারের জয় হয় তাহলে এই নিয়ে এটি হবে তার সপ্তমবারের জয়। সূত্রের খবর, বিহারের বাঙ্কা ভোটকেন্দ্রে এদিন সবথেকে বেশি ভোট পড়েছে। প্রায় ৫৯.৫৭ শতাংশ ভোটার বুধবার বাঙ্কার ভোটগ্রহণ কেন্দ্রের ভোট দিয়েছেন। পাশাপাশি, মুঙ্গেরে এদিন সবথেকে কম ভোট পড়েছে। সেখানে বুধবার ৪৭.৩৬ শতাংশ ভোটার ভোট দিয়েছেন।

এদিন শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ পর্ব মিটলেও বিহারের কৃষি মন্ত্রী তথা বিজেপি নেতা প্রেম কুমারের বিরুদ্ধে নির্বাচনী আইন ভঙ্গের অভিযোগ তুলে এফআইআর দায়ের করা হয়েছে। বিজেপি নেতার বিরুদ্ধে অভিযোগ, নির্বাচন চলাকালীন তিনি দলের প্রতীক সম্বলিত মাস্ক পরে ঘুরছিলেন। পাশাপাশি, আইন শৃঙ্খলা ভঙ্গের অপরাধে এদিন সারা রাজ্য থেকে অন্তত পক্ষে ১৫৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

উল্লেখ্য, বিহারের বিধানসভা নির্বাচনে এবার শাসকদল বিজেপি ও জেডিইউ-র জোট এনডিএর সঙ্গে তেজস্বী যাদবের আরজেডি ও কংগ্রেসের মহাগঠবন্ধনের হাড্ডাহাড্ডি লড়াই চলছে। এছাড়াও বিহারের ক্ষমতা দখলের লড়াইয়ে রয়েছে বিএসপি ও আরএলএসপির তৃতীয় ফ্রন্ট। এলজেপি-র চিরাগ পাসওয়ান আবার এনডিএর জোট ছেড়ে শুধু জেডিইউ বিরুদ্ধে লড়ছেন। ৩রা নভেম্বর এবং ৭ই নভেম্বর দ্বিতীয় এবং তৃতীয় দফার ভোট সম্পন্ন হবে।