নতুন শ্রম আইনে বড়োসড়ো পরিবর্তন! ২৪০ থেকে বাড়িয়ে ৩০০ করা হয়েছে ছুটির দিন

17
নতুন শ্রম আইনে বড়োসড়ো পরিবর্তন! ২৪০ থেকে বাড়িয়ে ৩০০ করা হয়েছে ছুটির দিন

কেন্দ্রে তরফ থেকে প্রণীত নতুন শ্রম আইনের ভিত্তিতে বেতন, পিএফ এবং ছুটিসংক্রান্ত একাধিক নিয়মের পরিবর্তন আসছে। বেতন পরিকাঠামোকে ঢেলে সাজানোর পাশাপাশি ছুটির লিস্টেও আসছে বড়োসড়ো পরিবর্তন। কর্মচারীদের মোট ছুটির দিন ২৪০ থেকে বাড়িয়ে ৩০০ করা হয়েছে। কর্মচারীদের এই বিশেষ সুবিধা দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিশেষ লেবার কোড চালু করতে পারেন।

তার আগে অবশ্য শ্রমমন্ত্রালয়, লেবার ইউনিয়ন, এবং বিনিয়োগকারীদের মধ্যে আলোচনা করে কত ঘণ্টা কাজ করতে হবে, বার্ষিক ছুটি, পেনশন, পিএফ, টেক হোম স্যালারি, কর্ম থেকে অবসর ইত্যাদি বিভিন্ন বিষয় সম্পর্কিত যাবতীয় গুরুত্বপূর্ণ আলোচনা ইতিমধ্যেই হয়ে গিয়েছে। লেবার ইউনিয়নের দাবি, প্রভিডেন্ট ফান্ড ও অর্জিত সীমা যেন বাড়ানো হয়।

ইউনিয়নের সঙ্গে সংযুক্তদের দাবি, আর্ন লিভ বছরে ২৪০ থেকে বাড়িয়ে যেন ৩০০ করা হয়। নির্মাণ শ্রমিক, বিড়ি শ্রমিক, সাংবাদিক-সহ এই ধরনের শ্রমিকদের সঙ্গে সিনেমা ক্ষেত্রের কর্মীদের জুড়ে আলাদা নিয়ম জারি করার দাবি জানানো হয়েছে। উল্লেখ্য, সংসদে শ্রম আইন সেপ্টেম্বর ২০২০ সালে পাশ হয়েছে। বেসিক স্যালারি মূল বেতনের ৫০ শতাংশ করা হয়েছে। যার ফলে অবশ্যই কর্মচারীদের বেতন পরিকাঠামোয় বদল আসবে।

বেসিক স্যালারি বাড়লে পিএফ ও গ্র্যাচুইটির জন্য বেশি টাকা কেটে নেওয়া হবে। সেক্ষেত্রে মাসিক বেতন কমিয়ে দেওয়া হবে। তবে প্রভিডেন্ট ফান্ডের টাকা বাড়বে। তবে নতুন লেবার কোডে কিন্তু বিকল্প ব্যবস্থাও থাকছে।কর্মচারী ও সংস্থা নিজেদের মধ্যে আলোচনা করে নিতে পারে। নতুন নিয়ম অনুসারে কর্মচারীরা সপ্তাহে ৪ দিন ১২ ঘন্টা কাজ করবেন।