মস্তিষ্কের অপারেশনের সময় রোগী দেখছেন বিগবস! সফল হল অস্ত্রপচার

5
মস্তিষ্কের অপারেশনের সময় রোগী দেখছেন বিগবস! সফল হল অস্ত্রপচার

বোকাবাক্স কে যতই আমরা বোকা বলি না কেন, এই বোকা বাক্স কিন্তু বাঁচিয়ে দিতে পারে একজনের প্রাণ। অনেকটা বোকার মত শুনলেও কথাটা একেবারে সত্যি। অন্ধ্রপ্রদেশের গুন্টুর অঞ্চলে এমনই একটি ঘটনা ঘটেছে সমপ্রতি। সেখানে ৩৩ বছরের বরা প্রসাদের মস্তিষ্কের বাম এলাকা থেকে একটি টিউমার সারানোর জন্য অস্ত্রোপচার করার প্রয়োজন ছিল। এই অস্ত্রোপচার করার সময় রোগীর সজ্ঞানে থাকাটা খুবই অবশ্যক ছিল। অন্য যে কোনো অপারেশন রোগীকে অজ্ঞান করে বিনা দ্বিধায় অপারেশন করে ফেলেন ডাক্তাররা। কিন্তু এক্ষেত্রে একেবারেই তার ব্যতিক্রম ছিল। রোগী যদি ঘুমিয়ে যায় তাহলে তার মস্তিষ্কের কোষগুলির ঘুমিয়ে পড়বে। এর ফলে মস্তিষ্কের অপারেশন করা সম্ভব হবে না। তাই অন্য কোন উপায় ছিল না ডাক্তারের কাছে।

ডাক্তারের নির্দেশমতো অস্ত্রোপচারের সময় চোখ খুলে রাখবেন রোগী বরা প্রসাদ। কিন্তু তার অন্য দিকে মুখ ঘুরিয়ে দেবার জন্য সামনে চালিয়ে দেওয়া হলেও বিগ বস। একমনে বিগ বস দেখছিল বরা। এই শো শেষ হয়ে যাবার পরেও চলছিল অস্ত্রোপচার। আগেভাগেই তৈরি হয়েছিলেন ডাক্তাররা। বিগ বস শেষ হবার পরই তারা চালিয়ে দেন হলিউড ছবি অবতার।

অত্যন্ত সাহসিকতার সঙ্গে অপারেশন থিয়েটারে শুয়েছিল বরা প্রসাদ। তাকে রীতিমত যমের দুয়ার থেকে ফিরিয়ে আনলেন চিকিৎসকরা। এই যুবক চিরকাল কৃতজ্ঞ থাকবে ডা. বিএইচ শ্রীনিবাস রেড্ডি, ডা. শেষাদ্রী শেখর এবং ডা. ত্রিনাধের প্রতি। এর আগে ২০১৬ সালে একই কারণে হায়দ্রাবাদে গিয়ে ডাক্তার দেখিয়ে ছিলেন এই রোগী। কিন্তু সেবার পুরোপুরি সমস্যা মিটে যায় নি। তবে এবার সম্পূর্ণ বিপদ মুক্ত হয়েছেন বরা। সুস্থ মস্তিষ্কে শনিবার হাসপাতাল থেকে ছাড়া পাবার পর বাড়ি ফিরলেন তিনি। তার এই অস্ত্রোপ্রচারের ছবি ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়াতে। তার এই সাহসিকতার জন্য প্রশংসা করেছেন আপামর নেট দুনিয়ার মানুষ।