লকডাউনের জেরে বড় ধাক্কা, সাইকেলের নামি সংস্থা অ্যাটলাসে তালা ঝুলল, কর্মহীন প্রায় ৭০০ শ্রমিক

70
লকডাউনের জেরে বড় ধাক্কা, সাইকেলের নামি সংস্থা অ্যাটলাসে তালা ঝুলল, কর্মহীন প্রায় ৭০০ শ্রমিক

ভাবা যায় অ্যাটলাসের মতো একটি সংস্থার দরজায় তালা পরে গেলো, কারণ লকডাউন, করোনা। ৬৯ বছরের পুরোনো সংস্থা আটালাস, তাদের কাজ এবার গুটিয়ে নিল করোনা। আর তার ফলেই ৭০০ র ওপরে কর্মী হয়ে গেলো কর্মহীন। এই সংস্থা বছরে ১২ লক্ষের ওপরে সাইকেল ম্যানুফেকচার করত। কিন্তু এবার থেকে সেই সব একেবারে বন্ধ।

এই অ্যাটলাস যার নাম সারা দেশ জুড়ে, তাদের যদি এমন পরিস্থিতি হয় তাহলে অন্যান্য সংস্থা গুলোর কি খারাপ অবস্থা হবে। এই লকডাউনের কারণ এনেই কোনো চাহিদা, আর সেই কারণেই একেবারে দারু ক্ষতির মুখে পড়েছে সংস্থা। ১৯৫১ সাল থেকে এই সংস্থা তাদের কাজ করে যাচ্ছে। এই সংস্থা গাজিয়াবাদে, সেটার মধ্যে পরে গেলো তালা।

অ্যাটলাস অনেক ধরনের সাইকেল প্রস্তুত করত, রেসিং সাইকেল থেকে শুরু করে সব, এর প্রথম প্রতিষ্ঠাতা জানকী দাস কাপুর, ১৯৬৫ সাল পর্যন্ত এই সংস্থা সব থেকে শীর্ষ স্থানে ছিল। ১৯৭৮ সালে এই সংস্থা বানাতে থাকে রেসিং সাইকেল, তাও দেশের মধ্যে প্রথম। বছর আগাতে থাকে সংস্থা আরও উন্নত হতে থাকে, ২০০৩ সালে এই সংস্থাকে সাজানো হয় ঢেলে। আর তার পরেই ২০০৫ সালে বিদেশী সংস্থার সাথে পার্টনারশিপ করে অ্যাটলাস।

কিন্তু এতো ভালো সংস্থা এবার একেবারে হয়ে গেলো বন্ধ, কারণ গত কয়েক বছর থেকেই আর্থিক সমস্যায় ভুগছিলেন, কিন্তু এবার তার মধ্যে লকডাউন, যা আরও খারাপ অবস্থার মধ্যে ফেলে দেয় সংস্থাকে। যে সংস্থা বছরে ১২ লক্ষ সাইকেল বানাতো, সেই সংস্থার এখন কাচামাল কেনার সামর্থ্য টুকুও ছিল না, তাই বাধ হয়ে সংস্থার গেটে ঝোলাতে হল তালা, যার ফলে ধাক্কা খেলো ৭০০ শ্রমিক।