তথ্য প্রযুক্তি সংস্থার বড়ো ঘোষণা! প্রায় ১ লাখ কর্মী নিয়োগ করতে চলেছে কগনিজ্যান্ট

25
তথ্য প্রযুক্তি সংস্থার বড়ো ঘোষণা! প্রায় ১ লাখ কর্মী নিয়োগ করতে চলেছে কগনিজ্যান্ট

বর্তমান পরিস্থিতিতে করোনা আবহে বেশিরভাগ মানুষই কর্মহীন হয়েছে, ছোট থেকে শুরু করে বড় বড় বহু সংস্থাও কর্মী ছাঁটাইয়ের পথই বেছে নিয়েছে। এমনই সময়ে আসতে চলেছে এক বড় খবর। এই পরিস্থিতিতে তথ্য প্রযুক্তি সংস্থা ঘোষণা করেছে বড়সড় নিয়োগের কথা। এবার প্রায় ১ লাখ কর্মী নিয়োগ করতে চলেছে কগনিজ্যান্ট। সংস্থার মতে, পরিস্থিতি ঠিক হলেই কর্মসংস্থান তৈরির দিকে নজর দিতে হবে।

যেহেতু অতিমারী পরবর্তী সময়ে ডিজিটাল পরিষেবার চাহিদা এবং ব্যবহার কয়েকগুণ বেড়েছে, তাই শোনা যাচ্ছে ২০২২ সালের মধ্যে ৪৫ হাজার ফ্রেশারকে নিয়োগ করতে চলেছে এই সংস্থা। ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ক্যাম্পাসিংয়ের মাধ্যমে ফ্রেশারদের নিয়োগ করা হবে। এমনকি ৩০ হাজার স্নাতককে এই বছরই চাকরিতে নিয়োগ করা হবে। শুধু আইটি নয়, পাশাপাশি বিপিও-র ক্ষেত্রেও এই নিয়োগ হবে বলে জানিয়েছে সংস্থা। নিয়োগ করা ১ লাখ কর্মীদের মধ্যে থেকে যাঁদের প্রশিক্ষণের প্রয়োজন আছে, তাঁদের সেই প্রশিক্ষণও দেওয়ার কথা জানিয়েছেন কগনিজ্যান্ট সিইও ব্রায়ান হামফ্রিজ।

এদিকে সংস্থায় বর্তমানে কর্মরত কর্মীদের মধ্যেও যোগ্য কর্মীদের পদোন্নতী হচ্ছে। বর্তমানে এই কোম্পানির মোট কর্মী সংখ্যা ৩,০১,২০০ জন। এপ্রিল-জুন ত্রৈমাসিকে ২৩,৩০০ জন কর্মী সংস্থা ছেড়ে স্বেচ্ছায় চলে যান। ৩১ শতাংশ কর্মী চাকরি ছেড়ে দিলেও লোকসানের মুখ দেখতে হয়নি সংস্থাকে। বরং তুলনায় আয় অনেকটাই বেশি হয়েছে। তবে এত বেশি সংখ্যক কর্মীদের চলে যাওয়ায় নতুন প্রকল্প হাতে নেওয়ার ক্ষেত্রে সমস্যা তৈরি হচ্ছে, যা কগনিজ্যান্টের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।