বাইডেনের মন্তব্যে অস্বস্তি বাড়লো পাক সরকারের

12
বাইডেনের মন্তব্যে অস্বস্তি বাড়লো পাক সরকারের

বাইডেনের মন্তব্যে একপ্রকার চাপ বাড়লো পাকিস্তানের ওপর। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডন এদিন বলেন বিশ্বের সবচেয়ে বিপদজনক দেশগুলির মধ্যে অন্যতম হলো পাকিস্তান। যারা সন্ত্রাসবাদকে আর্থিকভাবে মদত যোগান এবং এই অভিযোগেই তাঁরা বিগত চার বছর ধরে ধূসর তালিকায়তেও ছিলেন।

তবে তাদের শুধরে নেবারও সুযোগ দিয়েছিলেন ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স। তার জন্য দিয়েছিলেন নানান শর্ত। এদিন বাইডনের এই বক্তব্যকে ঘিরে ফের অস্বস্তিতে পাকিস্তান। গত শুক্রবার ডেমোক্রেট সদস্য সভায় বক্তৃতা রাখেন বাইডেন এবং সেখানেই তিনি জানান তিনি মনে করেন বিশ্বের সবথেকে বিপদজনক দেশগুলির মধ্যে অন্যতম হলো পাকিস্তান। কোন রকম প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থা ছাড়াই তাদের কাছে আছে পরমানু অস্ত্র। তবে এদিন বাইটনের এই মন্তব্যে বিপাকে পড়েছেন পাক প্রধানমন্ত্রীর শাহবাজ শরীফ।

তবে বেশ কয়েকদিন আগে ধূসর তালিকা থেকে পাকিস্তানকে সরানো হবে বলে জানা গিয়েছে। আগামী ১৮ থেকে ২১ শে একুশে সেপ্টেম্বর প্যারিসে এই নিয়ে ২০৬ জনের এফটিএফের বৈঠক রয়েছে যেখানে যোগদান করবেন আন্তর্জাতিক অর্থভাণ্ডার রাষ্ট্রপুঞ্জ বিশ্ব ব্যাংক গ্রুপ অফ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের মত সংস্থারাও। অর্থাৎ সেই বৈঠকের পরেই জানা যাবে ইসলামাবাদকে পুনরায় সাদা তালিকায় ফেরত আনা হচ্ছে কিনা। এর আগে পাকিস্তানকে ২৭ দফা শর্ত দেয়া হয়েছিল যেগুলির মধ্যে অধিকাংশই তাঁরা পূরণ করতে সক্ষম হয়েছে। তবে এখনো পর্যন্ত কোন পদক্ষেপ নিতে সক্ষম হননি পাকিস্তান সন্ত্রাসবাদি সংগঠন ও জঙ্গি নেতাদের বিরুদ্ধে যে কারণে পাকিস্তানের আশা ভঙ্গ হতে পারে বলে মনে করছেন বিভিন্ন কূটনীতি বিশেষজ্ঞরা। কিন্তু সমস্তটাই অনুমান মাত্র আগামী দিন স্পষ্ট হবে চিত্রটি।