হু’কে সঙ্গী করেই চীনের উপর নজরদারি চালাবেন আমেরিকা, ঘোষণা করলেন বাইডেন

4
হু'কে সঙ্গী করেই চীনের উপর নজরদারি চালাবেন আমেরিকা, ঘোষণা করলেন বাইডেন

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনকে সম্পূর্ণভাবে প্রভাবিত করেছে করোনা, একথা অনস্বীকার্য। করোনা সংক্রমণ ঠেকাতে ট্রাম্পের ব্যর্থতাই যে ডেমোক্রেটিক পার্টি জো বাইডেনের কাছে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরাজয়ের প্রধান কারণ, তা এক বাক্যে স্বীকার করবেন কূটনীতিকরা। তাই ক্ষমতায় এসেই জো বাইডেনের প্রধান নজর থাকবে করোনার উপর, রাজনৈতিক বিশেষজ্ঞরা তা আগেই অনুমান করেছিলেন।

সেই মতই জো বাইডেন সম্প্রতি একটি জন সমাবেশে অংশগ্রহণ করে রীতিমতো ঘোষণা করে জানালেন, তিনি ক্ষমতায় আসার পর আগে আমেরিকাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যুক্ত করবেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ভাবি প্রেসিডেন্ট জানিয়েছেন, চীনের প্রতি নজরদারি চালাতেই নাকি হুয়ের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের যোগাযোগ রক্ষার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। তিনি বলেছেন, করোনা নিয়ে চীন সমস্ত বিধিনিষেধ, নিয়ম-নিষেধাজ্ঞা মানছে কিনা তার উপর দৃষ্টি রাখবে আমেরিকার প্রশাসন।

আর এ বিষয়ে আমেরিকান প্রশাসনকে সাহায্য করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। উল্লেখ্য, গত বৃহস্পতিবার ডেলাওয়্যার প্রদেশের উইলমিংটনে শহরে একটি জনসমাবেশে অংশগ্রহণ করে চীন সম্পর্কে নিজের বক্তব্য পেশ করেন। উল্লেখ্য, পূর্ব প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবশ্য করোনা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভূমিকা প্রসঙ্গে বেশ ক্ষুব্ধ ছিলেন। তার মতে, করোনার ভয়াবহতা সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে আগেই খবর ছিল। কিন্তু তারা তা চেপে গিয়েছে, যার ফলে করোনা এমন ভয়াবহ আকার ধারণ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতি ক্ষুব্ধ ডোনাল্ড ট্রাম্প করোনার ভয়াবহ সংক্রমণ তথা বিশ্বজুড়ে অতিমারির পরিস্থিতি সৃষ্টি হওয়ার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকেই দায়ী করেছিলেন। শুধু তাই নয়, তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার থেকে আমেরিকাকে বিচ্ছিন্ন করে নেওয়ার হুমকিও দিয়েছিলেন। কিন্তু বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন অবশ্য সেই পথে হাঁটেননি। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সঙ্গী করেই চীনের উপর নজরদারি চালাতে চান। তাই হুয়ের সঙ্গে যোগদান করার সিদ্ধান্ত গ্রহণ করেছেন আমেরিকান প্রেসিডেন্ট।