টিকাকরণে নতুন নজির গড়ে তুললো ওড়িশার রাজধানী শহর ভুবনেশ্বর

10
টিকাকরণে নতুন নজির গড়ে তুললো ওড়িশার রাজধানী শহর ভুবনেশ্বর

করোনাভাইরাস এর বিরুদ্ধে লড়াই করতে গেলে মানুষের হাতে একমাত্র হাতিয়ার হয়েছে টিকাকরণ। তবে এত বিপুল জনসংখ্যার দেশে দ্রুত টিকাকরণ সম্ভব নয়। তবুও প্রশাসনের তরফ থেকে সাধারণকে টিকা দেওয়ার জন্য আপ্রাণ প্রচেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। এরই মাঝে ওড়িশার রাজধানী ভুবনেশ্বর শহর নতুন নজির গড়ে তুললো। দেশের মধ্যে প্রথমেই শহরে ১০০% টিকাকরণ সম্পন্ন হয়েছে। ওড়িশার প্রতিটি মানুষ টিকা পেয়েছেন। যা বেশ আশাপ্রদ।

এই প্রথম দেশের কোনো শহর ১০০% বাসিন্দাদের টিকাকরণের কৃতিত্ব অর্জন করতে পেরেছে। ওড়িশা শহরে এক লক্ষ পরিযায়ী শ্রমিকদেরও প্রথম ডোজের টিকা দেওয়া হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। ভুবনেশ্বর মিউসিপ্যাল কর্পোরেশনের দক্ষিণ-পূর্ব জোনের ডেপুটি কমিশনার অংশুমান রথ এই খবরের সত্যতা নিশ্চিত করেছেন। ভুবনেশ্বর মিউনিসিপ্যাল কর্পোরেশন শহরের প্রত্যেক বাসিন্দাকে টিকা দেওয়ার লক্ষ্য নিয়েছিল।

৩১ জুলাইয়ের মধ্যেই ওই শহরে ১০০ শতাংশ টিকাকরণের চ্যালেঞ্জ নেওয়া হয়েছিল পুরসভার তরফ থেকে। ১৮ বছরের উপরে ৯ লক্ষ ৭ হাজার জনকে টিকা দেওয়ার কাজ হয়ে গিয়েছে। ভুবনেশ্বরে প্রায় ৩১ হাজার স্বাস্থ্যকর্মী রয়েছেন এবং প্রথম সারির স্বাস্থ্যকর্মী রয়েছেন ৩৩ হাজার। যারা এই কাজে সহায়তা করেছেন। ১৮-৪৪ বছরের মধ্যে ৫ লক্ষ ১৭ হাজার মানুষ রয়েছেন ওই শহরে। ৪৫ বছরের উপরে রয়েছেন প্রায় ৩ লক্ষ ২০ হাজার মানুষ। এদের মধ্যে সকলেই টিকা পেয়েছেন।

সারা শহরে টিকাকরণ সম্পন্ন করার জন্য ৫৫টি অতিরিক্ত টিকাকরণ কেন্দ্র তৈরি করা হয়েছে সারা ভুবনেশ্বর জুড়ে। ৩০টি কেন্দ্র প্রাইমারি হেলথ সেন্টার এবং কমিউনিটি সেন্টারকে টিকাকেন্দ্র হিসেবে গড়ে তোলা হয়েছিল। প্রথম ডোজ যারা পেয়েছেন, তাদের মধ্যে অনেকেই আবার টিকার দ্বিতীয় ডোজও নিয়েছেন।