ভারত বাংলাদেশ সিমান্তে টিম তারাশঙ্কর চ্যারিটি উদ্যোগে পালিত হল ভাইফোঁটা

9
ভারত বাংলাদেশ সিমান্তে টিম তারাশঙ্কর চ্যারিটি উদ্যোগে পালিত হল ভাইফোঁটা

মালদাঃ–ভারত বাংলাদেশ সিমান্তে, টিম তারাশঙ্কর চ্যারিটি উদ্যোগে পালিত হল ভাইফোঁটা। বাড়ি ঘর ছেড়ে আসা জওয়ানদের ভাতৃত্বের মিলবন্ধন ভাইফোঁটা দিয়ে দিলেন স্বেচ্ছাসেবী সংগঠনের সকল বোনেরা এদিন ভারত-বাংলাদেশ সীমান্তের ৪৪ নম্বর ব্যাটালিয়নের পেট্রোলগড় ক্যাম্পে বিএসএফ জওয়ানদের ভাইফোঁটা দিয়ে ভাই বোনের সম্পর্ক শক্ত করলেন।

বাঙালির বিভিন্ন উৎসবের মধ্যে, ভাইফোঁটা অন্যতম গুরুত্বপূর্ণ। কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে বাঙালির ঘরে ঘরে অনুষ্ঠিত হয় ভাইফোঁটা। দিদি ও বোনেরা ভাই- দাদার দীর্ঘায়ু কামনার উদ্দেশ্যে এই রীতি অত্যন্ত নিষ্ঠার সঙ্গে পালন করেন। এটি ভাই-বোনের অটুট বন্ধনের কামনায় পালিত একটি পবিত্র উৎসব।

ভাইফোঁটার দিন বোনেরা তাদের ভাই -দাদাদের কপালে চন্দন-কাজল-শিশির দইয়ের ফোঁটা পরিয়ে মন্ত্রোচ্চারণ করে, ভাইয়ের কপালে দিলাম ফোঁটা যমের দুয়ারে পরলো কাটা, যমুনা দেয় জোমকে ফোটা, আমি দিই আমার ভাইকে ফোটা , ধান দুব্বা দিয়ে আশীর্বাদ করেন। তাদের মঙ্গল কামনা করেন। যুগ যুগ ধরে এই প্রথা চলে আসছে।

তাই সারা দেশের সাথে তাল মিলিয়ে আজ মালদহের হবিবপুর ব্লকের ভারত বাংলাদেশ সিমান্তে পেট্রোলগড় ক্যাম্পে সাড়ম্বরে পালিত হলো ভাইফোঁটা । এর পাশাপাশি মিষ্টি মুখ করানো হয় বি এস এফের জওয়ানদের।