সতর্ক থাকুন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারিরা! চাকরির টোপ দিয়ে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে চীনা হ্যাকাররা

7
সতর্ক থাকুন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারিরা! চাকরির টোপ দিয়ে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে চীনা হ্যাকাররা

ভারতের হোয়াটসঅ্যাপ নিজের নতুন ইউজার ডাটা পলিসির রোলআউট করতে চলেছে। যার ফলে বিশ্বজুড়ে সমালোচনা শুরু হয়ে গেছে হোয়াটসঅ্যাপ কে নিয়ে। এসব কিছুর মধ্যে আবার নয়াদিল্লির think-tank সার্ভিস ফাউন্ডেশন থেকে জানানো হয়েছে যে, হোয়াটসঅ্যাপে ভারতীয় ইউজারদের টার্গেট করছে চিনা হ্যাকাররা। পার্ট টাইম চাকরি দেওয়ার নাম করে তাদের থেকে যাবতীয় সমস্ত ব্যক্তিগত ইনফরমেশন নিয়ে নিচ্ছেন তারা।

রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের একগুচ্ছ লিঙ্ক পাঠানো হচ্ছে। যেখানে প্রতিদিন ১০ মিনিট থেকে ৩০ মিনিটের কাজে ২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত আয় করা যাবে। হোয়াটসঅ্যাপে যে মেসেজটি পাঠানো হচ্ছে সেখানে অনেক কোটি লিংক থাকছে। শুধুমাত্র ইংরেজি ভাষায় নয়, বিভিন্ন আঞ্চলিক ভাষাতে মেসেজ করে লিঙ্ক পাঠানো হচ্ছে।

প্রত্যেকটি লিংক ব্যবহারকারীদের একটি কমন ইউআরএল নিয়ে যাচ্ছে। সমস্ত লিঙ্ক ক্লিক করলে একটি জায়গায় পৌঁছে দেওয়া হচ্ছে। তবে একটি লিংক, বিভিন্ন ইউ আর এল এবং একটি নতুন আইপি এড্রেস পাওয়া যাচ্ছে, যা চিনা কম্পানি আলিবাবা কোম্পানির অন্তর্গত।

সাইবার স্পেস ফাউন্ডেশন থেকে জানানো হয়েছে যে, ইউআরএল ম্যানুপুলেট করা হলে চীনা ভাষায় একটি এরর কোড প্রদর্শিত করা হচ্ছে। অনুসন্ধান করে দেখা গিয়েছে যে, এটি চিনে রেজিস্টার করা আছে। ফাউন্ডেশন দাবি করেছেন যে, এই লিংক এর আইপি ঠিকানা হলো 47.75.111.165।

এই আইপি অ্যাড্রেস দিয়ে আলিবাবা ক্লাউড, হংকং এবং চিন কে ট্রেস করা গিয়েছে। এই লিঙ্ক গুলো ক্লিক করলেই ফোন হ্যাক হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। এই নিয়ে ইতিমধ্যেই তদন্ত শুরু হয়ে গেছে সাইবার পিস ফাউন্ডেশন এর তরফ থেকে।

প্রসঙ্গত উল্লেখ্য, ইন্টিগ্রেশন এর জন্য হোয়াটসঅ্যাপ ইতিমধ্যেই ব্যবহারকারীদের সম্মতি চেয়েছে। আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে তাতে সম্মতি না দেওয়া হলে হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাবে। এরপরই প্রকাশে এসেছে চীনা হ্যাকারদের এই কারসাজি।