হাড়ে কান্সার হওয়ার কিছু উপসর্গ দেখে নিয়ে সতর্ক হন

19
হাড়ে কান্সার হওয়ার কিছু উপসর্গ দেখে নিয়ে সতর্ক হন

মরণব্যাধি গুলির মধ্যে অন্যতম হলো ক্যান্সার। ক্যান্সার মানুষের যেকোনো অঙ্গ-প্রত্যঙ্গের হতে পারে। এখনকার দিনে হাড়ে ক্যান্সারের খবর অনেকই শোনা যায়। আজও ক্যান্সার এর সঠিক কারণ খুঁজে পাওয়া যায়নি। তাই সঠিকভাবে বলা যাবে না যে কার ক্যান্সার হবে বা কার ক্যান্সার হবার সম্ভাবনা নেই। শরীরের ব্যাথার কিছু পরিবর্তন হওয়ায় আমরা ডাক্তারের শরণাপন্ন হই। হাড়ে আমাদের কোন ব্যথা-বেদনা হলেই আমরা তখন মনে করি যে ওই স্থানে কোন আঘাত লেগেছে। একথা মনে করার জন্য বেশ কিছুদিন অপেক্ষা করি আর এই কারনেই ক্যান্সার আরো বৃদ্ধি পায়। আজকে হাড়ের ক্যান্সারের লক্ষণ গুলি নিয়ে আমরা আলোচনা করব।

ব্যথা স্থান ফুলে যাওয়া– হারে কোনো আঘাত না লাগা সত্ত্বেও যদি কোন স্থান অনেকটা ফুলে যায় বা যন্ত্রণা শুরু হয় তাহলে একটু নজর দিন। যদি ওই স্থানে কোন শক্ত কিছু অনুভব হয় তাহলে সত্বর ডাক্তার দেখিয়ে তা পরীক্ষা করিয়ে নিন।

ঘাড়ে অতিরিক্ত ব্যথা হওয়া– হাড়ে প্রচণ্ড ব্যথা হওয়ার মানেই আপনি কোনো সময় ব্যথা পেয়েছেন এমনটা নয়। হাড়ের ব্যথা হতে পারে ঘাড়ের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ। এই ব্যথা কিন্তু একটানা হবে না। হটাৎ করেই শুরু হবে আবার বন্ধ হয়ে যাবে। রাতের বেলায় ব্যথা শুরু হতে পারে, ভারী কোনো জিনিস তোলার পর ব্যথা অনুভূত হবে। আবার হাঁটার ফলে হাড়ে ব্যথা হওয়া হাড়ের ক্যান্সারের লক্ষণ হতে পারে।

হাড় ভাঙা বা হাড়ে ফ্র্যাকচার হওয়া– মানুষের হাড় অনেক মজবুত তাই সহজে তা ভাঙ্গে না। হাড়ের ক্যান্সার হলে হাড় ক্ষয় যায় তাই সহজে হাড়ভাঙ্গা বা হারে ফ্র্যাকচার দেখা দিতে পারে। তাই এইগুলি দেখা দিলে আপনাদের যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের কাছে যান তাঁর পরামর্শ নিন।