কোভিডের বুস্টার ডোজ নিয়ে সতর্ক হন! বাড়ছে প্রতারণা চক্র

7
কোভিডের বুস্টার ডোজ নিয়ে সতর্ক হন! বাড়ছে প্রতারণা চক্র

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের দাপটে গোটা দেশের মানুষ বিপর্যস্ত। এরই মাঝে ভ্যাকসিনের তৃতীয় ডোজ কিংবা বুস্টার ডোজ নেওয়ার প্রক্রিয়াও শুরু হয়েছে। এই মুহূর্তে ফ্রন্টলাইন ওয়ার্কার এবং প্রবীণ নাগরিকরা এই সুবিধা পাচ্ছেন। সেই সময়েই প্রতারকরা ওত পেতে রয়েছে।

সেই সব প্রতারকরা বুস্টার ডোজে সাহায্যের নামে ব্যাঙ্ক থেকে টাকা হাতিয়ে নিয়ে তৈরি। প্রতারকরা সরকারি স্বাস্থ্য কর্মী কিংবা আধিকারিক পরিচয় দিয়ে ফোনে বয়স্ক নাগরিকদের বলতে পারে তারা বুস্টার ডোজের বুকিং-এ সাহায্য করতে চান। প্রতারকরা সাধারণভাবে বয়স্ক নাগরিকদেরই নিশানা করছে। সেক্ষেত্রে প্রতারকরা বোকা বানাতে তৈরি।

এই প্রতারকরা স্বাস্থ্য বিভাগের কর্মী কিংবা আধিকারিক দাবি করে বয়স্ক ব্যক্তিদের ফোন করে ঠিকানা, মোবাইল নম্বর এবং অন্য বিবরণ নিতে পারে। এছাড়াও ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় ডোজের বিবরণও জানতে চাইতে পারে। এর কয়েকদিন পরে স্বাস্থ্য বিভাগের কর্মী দাবি করা সেই ব্যক্তি কিংবা অন্য আরেক ব্যক্তি ফের ফোন করতে পারে বয়স্ক নাগরিককে সাহায্য করতে চেয়েছ। সেই ফোনটিকে আসল বলে দেখাতে ব্যক্তিগত বিবরণ বলতে থাকবে। সঙ্গে বলবে ফোন নম্বরে একটি ওটিপি যাবে, তা যেন তখনই বলে দেওয়া হয়।

সেই ব্যক্তি বুস্টার ডোজ নিশ্চিত করতে সেই ওটিপি প্রয়োজন বলেও বলতে পারে।এছাড়াও প্রতারকরা বলতে পারে কোনও একটি নির্দিষ্ট অ্যাপ ডাউনলোড করতে। ডেস্কটপ অ্যাপ AnyDesj কিংবা TeamViewer ডাউনলোড করতেও বলতে পারে। প্রতারকরা বলতে পারে বুকিং প্রক্রিয়ায় ওই সবের প্রয়োজন।