দাড়ি-গোঁফওয়ালা নাকি ‘ক্লিন শেভড’! কেমন পুরুষ পছন্দ করেন মেয়েরা? জেনে নিন

4
দাড়ি-গোঁফওয়ালা নাকি ‘ক্লিন শেভড’! কেমন পুরুষ পছন্দ করেন মেয়েরা? জেনে নিন

আজকাল দাড়ি হল একটা হট ফ্যাশন। তাই অনেকেই দাড়ি রাখেন। ক্রিকেটার থেকে শুরু করে অভিনেতা—সকলেই মুখভর্তি দাড়ি রাখতে পছন্দ করেন আজকাল। আর এদের দেখাদেখি তো এদের অনুগামীরাও সেই পথই অবলম্বন করেন।

কিন্তু মেয়েরা কাদের পছন্দ করেন সেটাই এক অতি গুরুত্বপূর্ণ বিষয়। মেয়েরা কি আদৌ দাড়ি পছন্দ করেন নাকি না? এই প্রশ্নের উত্তর খুঁজতে সম্প্রতি কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক একটি সমীক্ষা চালিয়েছিলেন। তাদের এই সমীক্ষায় প্রায় সাড়ে আট হাজারেরও বেশি মহিলা অংশগ্রহণ করেছিলেন। এই সমীক্ষায় প্রত্যেক অংশগ্রহণকারীর কাছে জানতে চাওয়া হয়, তাদের কেমন পুরুষ সঙ্গী পছন্দ, ‘দাড়ি-গোঁফওয়ালা নাকি ‘ক্লিন শেভড’!

আর সেখানেই দেখা যায়, ৬০ শতাংশেরও বেশি অংশগ্রহণকারী মহিলার দাড়ি-গোঁফওয়ালা পুরুষ সঙ্গীই বেশি পছন্দ। এদের মধ্যে আবার প্রায় ৫০ শতাংশের মত মহিলা জানান, হালকা ট্রিম করা দাড়ি নয়, ঘন দাড়ি-গোঁফেই তারা ছেলেদের বেশি পছন্দ করেন।

আর এর কারণেই বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে সম্প্রতি প্রকাশিত হয়েছে যে কেন মেয়েদের পছন্দের তালিকায় দাড়িওয়ালা ছেলেরাই সবার ওপরে থাকে, তার কয়েকটি বিশেষ কারণ।

কিছু গবেষণায় এমন তথ্য উঠে এসেছে যে, যেসব মেয়ের বাবা বা দাদার দাড়ি ছিল তারা স্বাভাবিকভাবেই অনুভব করে যে, যারা দাড়ি রাখে তাদের অনেক বেশি আকর্ষণীয় দেখতে লাগে। কারণ তারা তাদের বাবা ও দাদাকে অনেক বেশি ব্যক্তিত্বসম্পন্ন ও আকর্ষণীয় মনে করে।

চেহারার ওপর দাড়ির কারণে আলাদা একটা রেখা দেখা যায়, যা তার পুরুষালী বৈশিষ্ট্যকে প্রকাশ করে। এই পুরুষালী প্রকাশভঙ্গিমার কারণে মেয়েরা অবচেতনভাবেই তাদের প্রেমে পড়ে।

বেশির ভাগ মেয়েই পরিণত ছেলেদের সঙ্গে সম্পর্ক করতে বেশি আগ্রহী হয়। আর দাড়ির কারণে ছেলেদের অনেক বেশি পরিণত বলে মনে হয়।

পুরোপুরি শেভ করা ছেলেদের মেয়েরা খুব একটা পছন্দ করে না। কারণ, তারা মনে করেন এসব ছেলে এখনও পরিণত হননি। যেসব ছেলেকে দেখতে অনেক বেশি পরিণত, তাদের প্রতি বেশি আকৃষ্ট হন নারীগণ।

একই মানুষের দাড়ি ছাড়া ও দাড়িসহ ছবি দেখলেই তার পার্থক্যটা বোঝা যায়। দাড়িসহ একটা ছেলেকে দেখতে অনেক হ্যান্ডসাম লাগে।