সাবধান! আর মাত্র কয়েক ঘন্টা, প্রবল শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে নিসর্গ মুম্বাইয়ের দিকে

24
সাবধান! আর মাত্র কয়েক ঘন্টা প্রবল শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে নিসর্গ মুম্বাইয়ের দিকে

গত ২০ মে বুধবার বাংলা ও ওড়িশার ওপরে আছড়ে পড়েছিল এক ভয়ঙ্কর ঘুর্ণিঝড় আমফান, এবার আরেক বুধবারেই আরেক জায়গায় আরেক ঘূর্ণিঝড় আছড়ে পরতে চলেছে, জায়গাটা হলও মহারাষ্ট্রের উপকূল। আর মাত্র কয়েকঘন্টা তার মধ্যেই এবার আছড়ে পরতে চলেছে এই ভয়ানক ঘূর্ণিঝড় নিসর্গ। এমনিতেই দেশে এখন করোনা আবহ, তার মধ্যে এই সব প্রাকৃতিক বিপর্যয়। লেগেই রয়েছে, কোথাও ভূমিকম্প, কোথাও দাবানল, কোথাও আবার সাইক্লোন।

এর আগে ১৮৮২ সালে মুম্বাইতে এক ভয়াবহ ঘূর্ণিঝড় হয়েছিল যার নাম বোম্বাই সাইক্লোন। সেখানে লক্ষাধিক মানুষের প্রাণ গিয়েছিল, একেবারে বোম্বাইকে তছনছ করে দিয়েছিল। এবার তার রুপ ধরেই মহারাষ্ট্রের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়। আর মাত্র কয়েক ঘন্টা, ১১০-১২০ কিমি স্পিডে ধেয়ে আসবে এই ঘূর্ণিঝড়, এই গতিবেগে উপকূলে আছড়ে পরবে ঘূর্ণিঝড়, আর সেই কারণেই সম্পত্তি লন্ডভন্ড হওয়ার আশঙ্কা করা হচ্ছে, আগের থেকে যা যা ব্যবস্থা নেওয়া উচিৎ সেটাও নেওয়া হয়েছে। কিন্তু তাও চিন্তায় প্রশাসন।

সময়ের যত কমছে তার শক্তি বৃদ্ধি পাচ্ছে আরও, এখন এই ঘূর্নীঝড়ের দূরত্ব আলিবাগ থেকে ১৪০ কিমি , আর মুম্বাই থেকে ১৯০ কিমি। সুরাট থেকে ৪০০ কিমি, গতকাল মঙ্গলবার থেকেই এর দাপট শুরু হয়ে গিয়েছিল, বিভিন্ন জায়গায় শুরু হয়ে গিয়েছিল ঝড় বৃষ্টি।

উপকূলের মানুষজনকে সড়িয়ে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে, এদিকে শহর এলাকার মানুষ করোনা আতঙ্কের সাথে এই আতঙ্ক, যার ফলে আরও ঘরের ভিতরে সেটে বসে আছে সবাই। বিপর্যয় মোকাবিলা বাহিনী তাদের কাজ শুরু করে দিয়েছে, এদিকে নৌবাহিনী, কোস্ট গার্ড সবাই নজরদারী চালাচ্ছে, তাদের কাজ তারা করছে, এনডি আর এফের এখনও পর্যন্ত ২০ টি দল মোতায়েন করা হয়েছে। যার মধ্যে মুম্বাইয়ে ৮ টি বাহিনী।।