নভেম্বরে 11 দিন বন্ধ থাকবে ব্যাংক! জেনে নিন কোন কোন দিন ছুটির কারণে ব্যাংক বন্ধ

11
নভেম্বরে 11 দিন বন্ধ থাকবে ব্যাংক! জেনে নিন কোন কোন দিন ছুটির কারণে ব্যাংক বন্ধ

উৎসবের মাস এই নভেম্বর মাস। এই মাসের সারা দেশজুড়ে একাধিক উৎসবের ছুটি আছে। নভেম্বর মাসে যদি বিশেষ কোনো অর্থনৈতিক কারণে ব্যাংকে যেতে হয় তাহলে জেনে নিন কোন কোন দিন ছুটির কারণে ব্যাংক বন্ধ থাকছে। কারণ এই মাসে মোট 11 দিন ব্যাংক বন্ধ থাকবে। সম্প্রীতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে একটি ঘোষণায় এই তথ্য জানানো হয়েছে।

আগামী নভেম্বর মাসে ছয় দিন নানা রাজ্যে উৎসবের কারণে ব্যাংক বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। নভেম্বর মাসের 1, 3, 4, 5, 6, 10, 11, 12, 19, 22, 23 তারিখে ব্যাংক বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। দীপাবলি উপলক্ষে সারা দেশের ব্যাংক বন্ধ থাকবে। এছাড়াও বিভিন্ন রাজ্যের প্রাদেশিক উৎসব তো রয়েইছে।

ব্যাংকের ছুটির দিন নির্ধারণ করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। Holiday Under Negotiable Instruments Act, Holiday Under Negotiable Holiday এবং Banks’ Closing of Account এই তিনটি ধারার আওতায় ছুটি প্রদান করা হয়ে থাকে। আর বি আই প্রত্যেক মাসের নির্দিষ্ট ছুটির দিন আগে থেকেই ঘোষণা করে দেয়।

গত অক্টোবর মাসের শুরুতে আরবিআই কত দিন ছুটি থাকবে তা জানিয়ে দিয়েছিল। অক্টোবর মাসে অনেক উৎসব ছিল। তাই সেই মাসের ছুটির দিন ছিল বেশি। সমস্ত দেশের তালিকা মিলিয়ে ছুটি ঘোষণা করে আর বি আই। কখনও একটি নির্দিষ্ট প্রদেশের জন্য ব্যাংকের তরফ থেকে ছুটি ঘোষণা করা হয় না।