আইবিপিএস পরীক্ষার মাধ্যমে ব্যাংকের ক্লার্ক নিয়োগ! দেখে নিন আবেদন সংক্রান্ত বিস্তারিত

27
আইবিপিএস পরীক্ষার মাধ্যমে ব্যাংকের ক্লার্ক নিয়োগ! দেখে নিন আবেদন সংক্রান্ত বিস্তারিত

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর শোনালো আইবিপিএস। সম্প্রতি আইবিপিএস এর তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে যে ক্লার্ক পদে প্রচুর প্রার্থী নিয়োগ করা হবে। যার জন্য দ্রুত আবেদনকারীদের থেকে আবেদন চাওয়া হয়েছে। ibps.in ওয়েবসাইটে গিয়ে দ্রুত আবেদন জানানোর নির্দেশ দেওয়া হয়েছে চাকরি প্রার্থীদের। আবেদন করার শেষ তারিখ আগামী ১১ই আগস্ট ২০২১ ধার্য করা হয়েছে। বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ক্লার্ক নিয়োগ করার জন্য এই পরীক্ষা নিতে চলেছে আইবিপিএস।

এই পরীক্ষার জন্য আবেদন জানাতে গেলে আবেদনকারীর বয়স অবশ্যই ২০ বছর থেকে ২৮ বছরের মধ্যে হতে হবে। সেই হিসেবে আবেদনকারীর জন্মের তারিখ ২ রা জুলাই ১৯৯৩-এর আগে হলে চলবে না। আবার ১লা জুলাই ২০০১-এর পরে হলেও চলবে না বলে স্পষ্ট উল্লেখ করে দেওয়া হয়েছে ওই ওয়েবসাইটে। আবেদনকারীকে অবশ্যই স্নাতক পাশ হতে হবে।

সেইসঙ্গে অবশ্যই কম্পিউটার অপারেশন অথবা ল্যাঙ্গুয়েজ সম্পর্কে ধারণা থাকতে হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। হাইস্কুল অথবা কলেজে তথ্য প্রযুক্তি (IT) বিষয় থাকলেও আবেদন জানানো যাবে। ক্লার্ক পদের জন্য প্রিলিমস পরীক্ষা নেওয়া হবে ২৮ এবং ২৯শে আগস্ট ২০২১। মেইন পরীক্ষা নেওয়ার দিন ধার্য করা হয়েছে ৩১শে অক্টোবর ২০২১। তফসিলি জাতি, তফসিলি উপজাতি, সংখ্যালঘু সম্প্রদায়, প্রাক্তন সমরকর্মীদের পরীক্ষা প্রস্তুতির জন্য ট্রেনিং করানো হতে পারে বলেও জানা যাচ্ছে।

তবে করোনা পরিস্থিতির জন্য কোনরকম প্রি-একজামিনেশন ট্রেনিং হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। আবেদন করার জন্য আবেদনকারীদের ওই নির্দিষ্ট ওয়েবসাইট খুলে নিউ রেজিস্ট্রেশন সেকশনে ক্লিক করতে হবে। সেখানে একটি নতুন উইন্ডো খুলে যাবে। ফোন নম্বর, মেল আইডি সহ বেশ কিছু ব্যক্তিগত তথ্য সাবমিট করে দিতে হবে। এরপর একটি রেজিস্ট্রেশন নম্বর তৈরি হবে।

সেই নম্বর দিয়ে আরেকবার লগ ইন করতে হবে এবং শূন্য পদের জন্য আবেদন করতে হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হলে আবেদন পত্র একটি কপি প্রিন্ট করে নিতে হবে। যা পরবর্তীকালে কাজে লাগতে পারে।