বেআইনিভাবে বাংলাদেশি সিম কার্ড বিক্রি হচ্ছে খোদ কলকাতার বুকে

6
বেআইনিভাবে বাংলাদেশি সিম কার্ড বিক্রি হচ্ছে খোদ কলকাতার বুকে

খোদ কলকাতার বুকে বেআইনি কার্যকলাপের বহু অভিযোগ মাঝেমধ্যেই উঠে আসে। কলকাতায় বেআইনিভাবে বাংলাদেশি সিম কার্ড বিক্রি করার অভিযোগ উঠল একটি চক্রের বিরুদ্ধে। রাজধানী শহরের ইদানিং এই ব্যবসা বেশ সক্রিয় হয়ে উঠছিল। কলকাতায় 15 টি দোকান শনাক্ত করে কলকাতা পুলিশের কাছে খবর পাঠায় গোয়েন্দারা।

এই দোকান থেকে সবথেকে বেশি বেআইনি সিম কার্ড বিক্রি হচ্ছে বলে জানা গিয়েছে। কোনো কোনও মাসে বিক্রি হয়েছে 25 থেকে 30 টি বাংলাদেশি সিম কার্ড। বদলে মোটা টাকা নেওয়া হচ্ছে। মাসখানেক আগে পূর্ব কলকাতার আনন্দপুর এলাকা থেকে 18 জন বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়। এই রাজ্যের একাধিক বাসিন্দা এই সিম কিনেছেন।

সীমান্তবর্তী এলাকার বেশ কিছু বাসিন্দা জেলা থেকে কলকাতার এই দোকানে এসে বাংলাদেশের সিম কার্ড নিয়ে গিয়েছেন বলে খবর পাওয়া গিয়েছে। এই দোকানগুলো নিজেদের পর্যটন সংস্থা বলে দাবি করছে। গোয়েন্দাদের দাবি এমন বেশ কয়েকটি দোকান বাংলাদেশী টাকাও ভারতীয় টাকায় পরিবর্তন করছে। এই দোকান গুলি গোপনে বেআইনিভাবে সিম কার্ড বিক্রি করছে।

এছাড়াও কলকাতার মধ্যে বেশ কয়েকটি হোটেলকে শনাক্ত করা হয়েছে যাদের কর্মীরা এর সঙ্গে প্রত্যক্ষভাবে যোগাযোগ রাখছেন। এই কর্মীরা ক্রেতাদের সিমকার্ড বিক্রেতাদের কাছে নিয়ে যাচ্ছেন এবং তার বদলে মোটা কমিশন পাচ্ছেন। ডিসেম্বর পর্যন্ত মাসে গড়ে 30 টি করে বেআইনি সিম কার্ড বিক্রি হয়েছে বলে জানা গিয়েছে। পুলিশ আপাতত তদন্ত চালাচ্ছে। মনে করা হচ্ছে জামাতুল মুজাহিদিনের মতো সংগঠন পশ্চিমবঙ্গেও সক্রিয় রয়েছে। তারাই এই কার্ড ব্যবহার করতে পারে বলে সন্দেহ করছেন গোয়েন্দারা।