শুক্রবার প্রার্থী তালিকা ঘোষণা করতে পারলো না বঙ্গ বিজেপি, জল্পনা তুঙ্গে

9
শুক্রবার প্রার্থী তালিকা ঘোষণা করতে পারলো না বঙ্গ বিজেপি, জল্পনা তুঙ্গে

গতকাল অর্থাৎ শুক্রবারই তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় আসন্ন একুশের লড়াইয়ের প্রার্থী তালিকা ঘোষণা করলেন। মুখ্যমন্ত্রী যে এদিনই দলের প্রার্থী তালিকা ঘোষণা করতে পারেন তা কার্যত রাজনৈতিক মহলের বিশেষজ্ঞরা আগে থেকেই অনুমান করেছিলেন। তবে তৃণমূলের পাশাপাশি বিজেপিও শুক্রবারেই সম্ভবত প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে, এমনটাও জল্পনা ছিল রাজনৈতিক মহলে।

রাজনৈতিক মহলে গুঞ্জন ছিল, বৃহস্পতিবার সংসদীয় কমিটির অনুমোদন মিললেই শুক্রবার দুই দফায় রাজ্যের মোট ৬০ আসনের বিজেপি প্রার্থী তালিকা প্রকাশ করা হতে পারে। তবে রাজনৈতিক মহলের সেই অনুমান সঠিক প্রমাণিত হলো না। তৃণমূল প্রার্থী তালিকা ঘোষণা করলেও বিজেপি এখনই প্রার্থী তালিকা ঘোষণার চিন্তাভাবনা করছে না। বিজেপির লক্ষ্য এখন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর নেতৃত্বে আগামী রবিবারের ব্রিগেড সমাবেশ।

উল্লেখ্য, গত সোম-মঙ্গল-বুধবার বঙ্গ বিজেপির সদস্যরা রাজ্যের অন্তত ষাটটি আসনের প্রার্থী তালিকা বাছাই করতে দফায় দফায় বৈঠক করেন। এরপর দিল্লিতে ম্যারাথন বৈঠকের আয়োজন করা হয়। কেন্দ্রীয় নেতা শিবপ্রকাশের বাড়িতে ও পরে সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার বাড়িতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উপস্থিতিতে বৈঠক সম্পন্ন হয়। সেখানেই উক্ত ষাটটি আসনের জন্য চূড়ান্ত প্রার্থী তালিকাও প্রস্তুত হয়ে যায় বলেই খবর পাওয়া গিয়েছিল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে দিল্লির দীনদয়াল উপাধ্যায় মার্গে বিজেপি-র সদর দফতরে রাজ্য ও কেন্দ্রীয় নেতাদের নিয়ে সংসদীয় কমিটি এবং নির্বাচনী কমিটির বৈঠকও সম্পন্ন হয়। তা সত্ত্বেও প্রার্থী তালিকা এখনই প্রকাশ করতে চাইছে না বিজেপি। বিজেপির অন্দরমহল সূত্রে খবর, কয়েকটি আসন নিয়ে বিতর্ক, তৃণমূলীয় প্রার্থী তালিকা থেকে বাদ পড়া কিছু সদস্যের বিজেপি যোগের সম্ভাবনা এবং ব্রিগেড সমাবেশের আয়োজনে যাতে ব্যাঘাত না ঘটে তার জন্যই আপাতত প্রার্থী তালিকা প্রকাশ করার প্রক্রিয়া স্থগিত রাখতে চাইছে বিজেপি।