চীনা সংস্থার 12000 টাকার কমে স্মার্টফোন বিক্রির উপর নিষেধাজ্ঞা

16
চীনা সংস্থার 12000 টাকার কমে স্মার্টফোন বিক্রির উপর নিষেধাজ্ঞা

ভারত চীন সীমান্ত বিতর্ক চলাকালীন ভারত সরকার চীনের বিভিন্ন এপ্লিকেশনের ব্যবহার বন্ধ করেছিল ভারতে। ভারতীয় বাজারের চীনা সামগ্রীর বিক্রির উপরেও নানা নিষেধাজ্ঞা চাপানো হয়েছিল। যদিও চীনা কোম্পানির স্মার্টফোনের বিক্রি এখনো ভারতবর্ষে বেশ ভালই চলছে। কিন্তু এবার কেন্দ্রীয় সরকার এ বিষয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে।

এবার শোনা যাচ্ছে ১২০০০ টাকার কমদামের চীনা স্মার্টফোন নাকি ভারতবর্ষে আর পাওয়া যাবে না। শাওমি, পোকো, রিয়েলমি সহ বেশ কিছু চীনা সংস্থা 12000 টাকার কমে স্মার্টফোন বিক্রি করে। এরমধ্যে অনেক হ্যান্ডসেট বেশ জনপ্রিয়তা পেয়েছে গ্রাহকদের মধ্যে। তবে এবার কেন্দ্রীয় সরকার এই সমস্ত সস্তার মোবাইল এর উপরে নিষেধাজ্ঞা জারি করতে চলেছে।

১৫ হাজার টাকার নিচে ফোন কেনার থাকলে সাধারণত গ্রাহকরা চীনা সংস্থার স্মার্টফোনগুলি কিনতে চান। কিন্তু সরকার এবার এই প্রবণতা রুখে দিতে চাইছে। লাভা, মাইক্রোম্যাক্স এর মত ভারতীয় সংস্থার ফোন যাতে বিক্রি হয় তার জন্য সরকার এই ব্যবস্থা নিতে চলেছে। এবছরের জুন মাসের মধ্যেই নাকি বারো হাজারের চেয়ে কম দামি ফোন থেকে কেন্দ্রের আওতায় যোগ করা হয়েছিল।

কেন্দ্রীয় সরকারের পর্যবেক্ষণ অনুসারে 80 শতাংশ চীনা সংস্থা থেকে আয় হয়েছে। এই চিনা কোম্পানিগুলির বাজারের কাছে ভারতীয় স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলি লোকসানের মুখে পড়ছে।। স্বাধীনতার ৭৫ বছর উদযাপনের পাশাপাশি এটি কেন্দ্রীয় সরকারের বড়সড় পরিকল্পনা হিসেবে মনে করা হচ্ছে।