কৃষি আইন প্রত্যাহারের দাবীতে আজ দেশ জুড়ে পালিত হচ্ছে বনধ

15
কৃষি আইন প্রত্যাহারের দাবীতে আজ দেশ জুড়ে পালিত হচ্ছে বনধ

কেন্দ্রের প্রণীত নতুন তিনটি কৃষি আইন নিয়ে কৃষকদের বিক্ষোভ এখনো দূর হয়নি। নতুন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় রয়েছেন কৃষকরা। তবে কেন্দ্রীয় সরকার কৃষকদের সেই দাবি মেনে নিতে নারাজ। কৃষক বিক্ষোভের জেরে আজ দেশজুড়ে ভারত বনধের ডাক দিয়েছেন সংযুক্ত কৃষক মোর্চার সদস্যরা। কৃষকদের এই বনধের দরুন আজ সকাল থেকেই উত্তর ভারতের একাধিক রাজ্য অবরুদ্ধ হয়ে রয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, শুক্রবার সংযুক্ত কৃষক মোর্চার ভারত বনধ ছাড়াও পেট্রোল এবং ডিজেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে অল ইন্ডিয়া ট্রান্সপোর্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের তরফ থেকে ‘চাক্কা জ্যাম’-এর ডাক দেওয়া হয়েছে। শুক্রবার সকাল ৬টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত ১২ ঘণ্টার ভারত বনধ পালনের পাশাপাশি পঞ্জাব-হরিয়ানায় “রেল রোকো” কর্মসূচীও নিয়েছেন বিক্ষুব্ধ কৃষকরা।

দেশজুড়ে দফায় দফায় বিক্ষোভ কর্মসূচি পালিত হবে আজ। সংযুক্ত কৃষক মোর্চার নেতা দর্শন পাল জানিয়েছেন, বনধ চলাকালীন সবজি এবং দুধের সরবরাহ বন্ধ রাখা হবে। তবে অ্যাম্বুলেন্স, দমকল-সহ অন্যান্য জরুরি পরিষেবা বন্ধ থাকবে না বলেই জানিয়েছেন সংযুক্ত কৃষক মোর্চার ওই নেতা। তবে ভোটের জন্য অবশ্য পশ্চিমবঙ্গ, অসম, তামিলনাড়ু, কেরালা, পুদুচেরিতে বনধ পালিত হচ্ছে না।

প্রসঙ্গত গত বছরের শেষ ভাগ থেকেই কেন্দ্রের প্রণীত নয়া কৃষি আইনের বিরুদ্ধে সরব হয়েছেন কৃষকেরা। দিল্লির সীমান্ত অবরোধ করে আইন প্রত্যাহার না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুমকিও দিয়েছেন তারা। দিল্লির সিংঘু, গাজিপুর এবং তিকরি সীমান্তে বিগত প্রায় চার মাস ধরে অনবরত আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকেরা। আইন প্রত্যাহার না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে বলে জানিয়েছেন কৃষকেরা।