ভ্রমণকরি দের জন্য দুঃসংবাদ

98
ভ্রমণকরি দের জন্য দুঃসংবাদ

গোটা বিশ্বকে থাবা মেরেছে করোনা ভাইরাস। লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা, বাড়ছে মৃত্যু। করোনা মোকাবিলার জন্য বিশ্বের প্রায় প্রতিটি দেশ এই মুহূর্তে লকডাউনে রয়েছে। ঘরবন্দি হয়ে আছেন মানুষ। খুব প্রয়োজনীয় কিছু কাজ ছাড়া বাইরে বের হওয়ার কোনো উপায় নেই। এরই মধ্যে সামনে আসল একটি খারাপ খবর।

যারা ভ্রমনপ্রেমী, খারাপ খবরটা তাঁদের জন্য। অনির্দিষ্টকালের জন্য দেখা হবেনা নাথু-লা পাস। নাথু-লা পাস দিয়ে চিন এবং ভারতের মধ্যে ব্যবসা-বাণিজ্য চলে।

সিকিম সরকার নাথু-লা পাস বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। করোনার জন্য উদ্বেগজনক পরিস্থিতি সৃষ্টি হওয়ার জন্য সিকিম সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে। অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হবে নাথু-লা পাস। জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত মানস সরোবর বার্ষিক তীর্থযাত্রা হয়ে থাকে।

কৈলাস মানস সরোবার যাত্রাও বন্ধ থাকবে। নাথু-লা পাস দিয়ে সোম থেকে বৃহস্পতি, সপ্তাহে এই চারদিন দুই দেশের মধ্যে আমদানি এবং রফতানি চলে। ভেজিটেবল অয়েল, চাল, প্রসেসড খাবার, পোশাক এবং তামার দ্রব্য ভারত রফতানি করে। অন্যদিকে চিন থেকে রেডিমেড পোশাক, কম্বল, জুতো, জ্যাকেট, কার্পেটসহ একাধিক দ্রব্য আমদানি করা হয়।