ডায়াবিটিসের সমস্যা কমাতে এড়িয়ে চলুন এই খাবার গুলি

25
ডায়াবিটিসের সমস্যা কমাতে এড়িয়ে চলুন এই খাবার গুলি

দেশে ডায়াবিটিসের সমস্যা ক্রমশ বাড়ছে। আগে যে বয়সের পরে মানুষ ডায়াবিটিসে আক্রান্ত হতেন, যত দিন যাচ্ছে, সেই বয়সের সংখ্যাটিও কমে আসছে। কম বয়সেই এখন অনেকে আক্রান্ত হচ্ছেন এই সমস্যায়। ডায়াবিটিস থেকে বাঁচতে চিকিৎসকের পরামর্শমতো জীবনযাত্রায় বদল এবং ওষুধ এগুলিই ভরসা। কিন্তু এর বাইরে খাদ্যাভ্যাসে অদল বদল করেও এই সমস্যা অনেকটাই কমিয়ে ফেলা যায়।

ওষুধ না খেয়েও ডায়াবিটিসের সমস্যা কমতে পারে। চিকিৎসক অবন্তী দেশপাণ্ডে জানিয়েছেন, Type 2 ডায়াবিটিস একেবারেই জীবনযাত্রার ফলে তৈরি হওয়া অসুখ। এই জীবনযাত্রায় কিছু অদলবদল করলেই Type 2 ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা যায়। এর সহজ রাস্তা বলে দিচ্ছেন চিকিৎসক। বলছেন দুপুর এবং রাতের প্রধান খাবারকে তিনটি ভাগে ভাগ করে নিতে।স্যালাড থাকবে: ৫০ শতাংশ
প্রোটিন থাকবে: ২৫ শতাংশ
কার্বোহাইড্রেট থাকবে: ২৫ শতাংশ

ডায়াবিটিসের সমস্যা অনেকটা কমিয়ে দিতে পারে প্রোবায়োটিকস। আমাদের চেনা পদগুলির মধ্যে দই এবং ঘোলে প্রচুর প্রোবায়োটিকস আছে। রোজ ১০০ গ্রাম পরিমাণে দই বা ৩০০ মিলিলিটার ঘোল খেতে পারেন কেউ। তাতে সমস্যা কমবে। চিকিৎসক বলছেন, ডায়াবিটিসের সমস্যা কমাতে এমন খাবার খান, যেগুলি প্রদাহ কমাতে সাহায্য করবে। ব্রকোলি, গাজর, ফুলকপির মতো খাবার খেলে নিয়ন্ত্রণে থাকবে এই সমস্যা।