মাওবাদীদের নেতা হিডমা ও তার সঙ্গী সুজাতার নেতৃত্বে সেনাবাহিনীর উপর হামলা

18
মাওবাদীদের নেতা হিডমা ও তার সঙ্গী সুজাতার নেতৃত্বে সেনাবাহিনীর উপর হামলা

গত শনিবার ছত্রিশগড়ে নিরাপত্তারক্ষী বাহিনীর উপর নৃশংস হামলা চালায় মাওবাদীরা। মাওবাদীদের এনকাউন্টারে গিয়ে তাদের হাতেই প্রাণ হারিয়েছেন নিরাপত্তারক্ষী বাহিনীর বহু সদস্য। সরকারি পরিসংখ্যান অনুসারে, মাওবাদী হামলায় এ পর্যন্ত ২২ জন জওয়ানের মৃত্যু হয়েছে। জওয়ানদের লক্ষ্য করে গুলি এবং আইডি বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা।

তবে জওয়ানদের পাল্টা প্রত্যাঘাতে অবশ্য ১০-১২ জন মাওবাদীর মৃত্যু হয়েছে বলেও জানা যাচ্ছে। সরকারি অধিকর্তারা জানাচ্ছেন, এদিন প্রায় ৪০০ মাওবাদী একত্রিত হয়ে নিরাপত্তা রক্ষী বাহিনীর সদস্যদের চারদিক থেকে ঘিরে ধরে তাদের ওপর হামলা চালায়। মাওবাদীদের আঘাতে ঘটনাস্থলেই প্রাণ হারিয়ে লুটিয়ে পড়েন ২২জন ভারতীয় সেনা জওয়ান।

সূত্রের খবর, এদিন কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর কোবরা ইউনিট, সিআরপিএফের রেগুলার ব্যাটেলিয়ান, বস্তারিয়া ব্যাটেলিয়ান, ছত্রিশগড় পুলিশের আওতাধীন ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ড এবং অন্যান্য শাখা থেকে প্রায় ১৫০০ জন সদস্য এদিন মাওবাদীদের এনকাউন্টারে যান। মাওবাদীদের নেতা হিডমা এবং তার সঙ্গী সুজাতার নেতৃত্বে মাওবাদীদের পিপলস লিবারেশন গেরিলা আর্মি ১ সংগঠন এদিন এই হামলার সঙ্গে জড়িত ছিল বলে জানা যাচ্ছে।

পুলিশের এক অধিকর্তা জানাচ্ছেন, মাওবাদীরা এদিন তিন দিক থেকে ঘিরে ধরে নিরাপত্তারক্ষী বাহিনীর সদস্যদের। ঝাঁকে ঝাঁকে গুলি ছুটে আসে তাদের লক্ষ্য করে। সেনারা কোনোক্রমে বড় গাছের গুড়ির আড়াল হয়ে নিজেদের প্রাণ রক্ষা করেছেন। বর্তমানে আহত সৈন্যদের হেলিকপ্টার মারফত ঘটনাস্থল থেকে উদ্ধার করা হচ্ছে।