ফের চীনা নাগরিকের উপর হামলা পাকিস্তানের করাচিতে

13
ফের চীনা নাগরিকের উপর হামলা পাকিস্তানের করাচিতে

আবারো বুধবার এক চীনা নাগরিকের উপর হামলা করা হয় পাকিস্তানের করাচিতে। দুষ্কৃতীরা গুলি চালায় এক চীনা নাগরিকের গাড়িতে। আশঙ্কাজনক অবস্থায় চীনা নাগরিককে হাসপাতালে ভর্তি করা হয়েছে। জানা গিয়েছে যে ব্যক্তিটির অবস্থা খুবই সংকটজনক।

এই মাসের ১৪ তারিখেও হামলার খবর শোনা গিয়েছিল পাকিস্তানে। বাঁধ নির্মাণের কাজে যুক্ত চীনা ইঞ্জিনিয়ারদের বাসে হামলা চালানো হয়। সূত্রের মারফত জানা গেছে ওই বাসে ৩০ জন যাত্রী ছিল। হামলায় ৯ জন চীনা ইঞ্জিনিয়ারসহ আরও চারজনের মৃত্যু হয়।

উপরিউক্ত ঘটনাকে কেন্দ্র করে চীন আর পাকিস্তানের বন্ধুত্বপূর্ণ সম্পর্কে ফাটল ধরেছিল। এমনকি সেই ঘটনার পর চীনের তরফ থেকে পাকিস্তানকে হুমকিও শুনতে হয়েছে। তদন্ত এর সাপেক্ষে চীন এক স্পেশ্যাল তদন্তকারী দলকে পাকিস্তানে পাঠায় । যদিও, এখনও পর্যন্ত কোনো সেই হামলা সম্পর্কে কোনো সঠিক তথ্য উঠে আসেনি।

এই ঘটনার পর চীন চরম ক্ষোভ প্রকাশ করে পাকিস্তানের সাথে হাত মিলিয়ে কাজ করা বন্ধ করে দেয় এবং পাকিস্তানে চলা বহু প্রোজেক্টের কাজ থেকে মুখ ফিরিয়ে নেয়। এছাড়াও পাকিস্তানি নাগরিকদের সেই প্রোজেক্টগুলি থেকে বরখাস্তও করে চীন। নিজেদের নাগরিকদের রক্ষার জন্য বন্দুক হাতে কাজে পাঠানো শুরু করে বেজিং। ১৪ জুলাইয়ের ঘটনার পর ফের চীনা নাগরিকদের উপর হামলার কারণে দুই দেশের সম্পর্ক আরও তিক্ত হতে পারে এমনই আশঙ্কা প্রকাশ করা হয়েছে ওয়াকিবহাল মহলের পক্ষ থেকে।