টাকা তুলতে গিয়ে ATM Card আটকে গেলে কী করবেন ?

12
টাকা তুলতে গিয়ে ATM Card আটকে গেলে কী করবেন ?

বর্তমান ডিজিটাল যুগে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড অথবা ইউপিআই ব্যবহার করে লেনদেন ক্রমশই বাড়ছে। বাইরে বেরোলে এখন সঙ্গে নগদ না রাখলেও চলবে। যখন নগদ টাকার প্রয়োজন হয়, ডেবিট কার্ড ব্যবহারকারীরা হামেশাই এটিএম থেকে টাকা তুলে বা কার্ড সোয়াইপ করে নিজের প্রয়োজন মিটিয়ে ফেলতেই অভ্যস্ত।

তবে, এটিএম থেকে টাকা তোলার সময় অনেকেই একটি সমস্যার মুখোমুখি হন। এটিএম মেশিনে কার্ড ঢুকিয়ে টাকা তোলার সময় অনেকের এটিএম কার্ড আটকে যায়। এই পরিস্থিতিতে পড়লে অনেক আতঙ্কিত হয়ে পড়েন এবং অযাচিতভাবে এটিএম কার্ড নিয়ে টানাটানি শুরু করেন।

এমন করলে কার্ড নষ্ট হয়ে যেতে পারে। সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কয়েকটি পদ্ধতি অবলম্বন করলেই এই সমস্যার নিমেশে সমাধান হতে পারে।

১। অনেক সময় ATM থেকে টাকা না বের হলেও অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেয়। সেই সময় চিন্তার কোন কারণ নেই। এই ঘটনা ঘটলে ATM থেকে বেরনো স্লিপ নিজের সঙ্গে রাখুন। এবার যোগাযোগ করুন নিকটবর্তী ব্রাঞ্চে। ব্যাঙ্কে যাওয়ার সময় না থাকলে যোগাযোগ করুন কাস্টমার কেয়ারে।

২। কোন কারণে ATM থেকে স্লিপ না বেরলে ব্যাঙ্কে গিয়ে স্টেটমেন্ট চেয়ে নিন। এর পরে জমা দিন লিখিত অভিযোগ। রিসার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী ATM থেকে নগদ না বের হলে 7 দিনের মধ্যে ব্যঙ্ককে ব্যবস্থা নিতে হবে। 7 দিনের মধ্যে এই টাকা ফিরিয়ে না দিলে প্রতিদিন 100 টাকা করে জরিমানা দিতে হবে। কেন্দ্রীয় ব্যাঙ্কের নিয়ম অনুসারে গ্রাহকের সুরক্ষা নিশ্চিত করা হয়েছে।

৩। টাকা তোলার সময় ATM – এর দরজা বন্ধ করুন। খেয়াল রাখুন টাকা তোলার সময় যেন অন্য কোন ব্যক্তি কাউন্টারের ভিতরে না থাকে। টাকা তোলার সময় সুরক্ষিত থাকতে সব সময় ATM – এর দরজা যেন অবশ্যই বন্ধ থাকে।

৪। আজকাল বিভিন্ন ATM -এ স্ক্যামাররা ফাঁদ পেতে রাখে। কি প্যাডের উপরে ক্যামেরা সেট করে চুরি করে PIN। আর এই কারণেই ATM -এ PIN দেওয়ার সময় সতর্কতা অবলম্বন করতে হবে। উপরে একটি হাত দিয়ে চাপা দিয়ে হবেই PIN দিন। এছাড়াও ATM কার্ডের PIN সুরক্ষিত রাখতে কখনই এই 4 ডিজিট নম্বর কোথাও লিখবেন না, কাউকে বলবেন না।

৫। ATM থেকে টাকা বের হলে তা বাইরে এসে গুনবেন না। এতে বিপদের সম্ভাবনা বাড়ে। তাই ATM থেকে টাকা বেরিয়ে এলে তা দ্রুত ওয়ালেটে ঢোকান। এর পরেই মেশিন ছাড়ুন। এছাড়াও ATM থেকে বেরিয়ে আসা স্লিপ সব সময় সংগ্রহ করুন। স্লিপ প্রয়োজন না হলে তা ছুঁড়ে ডাস্টবিনে ফেলুন।