জীবনের ঝুঁকি নিয়ে ব্রিজের ওপর থমকে যাওয়া ট্রেনকে চালু করলেন রেলের এসিস্টেন্ট লোকো পাইলট

14
জীবনের ঝুঁকি নিয়ে ব্রিজের ওপর থমকে যাওয়া ট্রেনকে চালু করলেন রেলের এসিস্টেন্ট লোকো পাইলট

জীবনের ঝুঁকি নিয়ে অনেক মানুষ তো অনেক কাজ করে, তাতে তারা সফল হয় আবার অসফলও হয় কোনো বার। কিন্তু এখানে যদি ভারতীয় রেলের কথা আসে তাহলে সেটা সত্যি অবাক করার মতো। রেলের এসিস্টেন্ট লোকো পাইলট হঠাত করে ব্রিজের ওপরে থমকে যাওয়া ট্রেনকে চালু করেন তাও জীবনের ঝুঁকি নিয়ে। যা একটি দারুণ শিক্ষনীয় বিষয়। তাঁর এই কাজের প্রশংসায় পঞ্চমুখ সকলে। মুম্বাই থেকে বিহার যাওয়ার গোদান এক্সপ্রেসের মধ্যে এই ঘটনা। সতীশ নামের সেই লোকো পাইলটের সাহসিকতা দেখে দারুণ খুশি রেলমন্ত্রী অশ্বনী বৈষ্ণব। তিনি টুইট করে এই কথা জানিয়েছেন।

গত ৬ মের ঘটনা। মহারাষ্ট্রের তিতওয়ালা থেকে খাড়াবলি ষ্টেশন যাওয়ার সময়েই ট্রেন আচমকা নদীর ওপরে সেতুতে দাঁড়িয়ে পরে। জানা যায় কোনো এক যাত্রী সেই ট্রেনটি দাড় করিয়েছিলেন। কিন্তু কি সমস্যা সেটা জানতেই লোকোঁ পাইলট নিজের জীবনের ঝুঁকি নিয়ে সোজা চলে যায় সেই কামড়ায়। রেলের একেবারে শেষ কামরায় সেই চেন টানা হয়। সেতুতে পাতা রেল ট্র্যাকের ওপর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে সেই রাস্তা অতিক্রম করে। সেই ভিডিও এখন দারুণ ভাবে ভাইরাল।

কিভাবে সে রেললাইন ও চাকার মাঝের অতিসরু অনহসগ দিয়ে সন্তর্পণে এগিয়ে যায়। তবে পরে জানা যায় সেই কামরায় কোনো অসুবিধাই ছিল না। পরে লোকো পাইলটের কথায় চালক ট্রেন চালু করে। এতটা ধৈর্য্য নিয়ে কামরায় গিয়ে অসুবিধা দেখা সেটা রেল মন্ত্রী অশ্বনী বৈষ্ণবের ভূয়সী প্রশংসায় আরও বেশী বড় হয়ে উঠেছে। তবে বিনা কারনে ট্রেন থামাতে না বলেই অনুরোধ করেছে রেলমন্ত্রী। তবে নেটিজেনরা বলেছে এই ধরনের যাত্রীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা গ্রহন করা উচিৎ।