যে হারে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে ফলে ভবিষ্যতে মানুষের অস্তিত্ব সংকটের মুখে পড়বেঃ পরিবেশ বিজ্ঞানী

5
যে হারে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে ফলে ভবিষ্যতে মানুষের অস্তিত্ব সংকটের মুখে পড়বেঃ পরিবেশ বিজ্ঞানী

আর মাত্র কয়েক বছরের মধ্যেই পৃথিবীর উষ্ণতা এমন হারে বৃদ্ধি পাবে, যার ফলে পৃথিবীতে মানুষের অস্তিত্ব সংকটের মুখে পড়বে! এমনই এক উদ্বেগজনক সম্ভাবনার কথা জানাচ্ছেন গবেষকেরা। এই পরিস্থিতি সৃষ্টির জন্য দায়ী থাকবে, মাত্রাতিরিক্ত গ্রিন হাউস গ্যাসের প্রভাব। বিজ্ঞানীরা জানালেন, এখনই যদি গ্রিন হাউস গ্যাসের পরিমাণ না কমানো যায়, তাহলে অদূর ভবিষ্যতে কার্যত আগুনের গোলায় পরিণত হবে পৃথিবী।

সমুদ্রপৃষ্ঠে খনন কার্য চালিয়ে ডাইনোসরের যুগের জীবাশ্ম আবিষ্কার করে, তার খুঁটিনাটি তথ্য গবেষণা করে এমনই ভয়ের কথা জানালেন বিজ্ঞানীরা। তাদের দাবি, ডাইনোসর যুগের শেষের দিকে পৃথিবীর উষ্ণতা মাত্রাতিরিক্ত হারে বেড়ে যায়। ফলে পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যায় এই বিশাল আকৃতির প্রাণী। বিজ্ঞানীরা জানাচ্ছেন, পৃথিবীতে এ পর্যন্ত তাপমাত্রার উপর ভিত্তি করে চার রকম আবহাওয়ার পরিবর্তন লক্ষ্য করা গেছে।

এই চার রকমের আবহাওয়া হলো “হট হাউস”, “ওয়ার্ম হাউস”, “কুল হাউজ” এবং “আইস হাউস”। গ্রিন হাউস গ্যাসের প্রভাব বৃদ্ধি পাওয়ার আগে পৃথিবীর আবহাওয়া “আইস হাউস” স্তরে ছিল। যত দিন যাচ্ছে গ্রিন হাউস গ্যাসের প্রভাব বৃদ্ধি পাওয়ার ফলে পৃথিবী ধীরে ধীরে “ওয়ান হাউস” এ পরিণত হচ্ছে। এরকম অবস্থা চলতে থাকলে অদূর ভবিষ্যতে “হট হাউস” স্তরে প্রবেশ করবে পৃথিবী। যার ফলে আবার ৩৪ মিলিয়ন বছর পূর্বের আবহাওয়া ফিরে আসবে পৃথিবীতে।

যে আবহাওয়ার সাথে মানিয়ে নিয়ে নিজ অস্তিত্ব রক্ষা করা মুশকিল হয়ে পড়বে মানুষের পক্ষে। বিজ্ঞানীদের আশঙ্কা অদূর ভবিষ্যতে পৃথিবীর উষ্ণতা প্রায় ১৬ ডিগ্রি থেকে ২৫ ডিগ্রি ফারেনহাইট বা ৯ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে ২৩০০ সালের পৃথিবীর আবহাওয়া বর্তমান যুগের তুলনায় একেবারে বদলে যাবে। উষ্ণতা এত বৃদ্ধি পেলে, ভবিষ্যতে মানুষের অস্তিত্ব টিকিয়ে রাখার সম্ভাবনা খুবই ক্ষীণ হয়ে পড়বে।