জার্মানিতে আয়োজিত জি-7 শীর্ষ সম্মেলনে বাকস্বাধীনতার পক্ষেই দাঁড়াল ভারত

9
জার্মানিতে আয়োজিত জি-7 শীর্ষ সম্মেলনে বাকস্বাধীনতার পক্ষেই দাঁড়াল ভারত

জার্মানিতে 2022 সালের জি-7 শীর্ষ সম্মেলনের আয়োজন করা হয়েছে। জি-7 সম্মেলনে এর সাতটি দেশে না-থাকলেও প্রত্যেক বারই কিছু দেশকে অতিথি হিসেবে আমন্ত্রণ করা হয়। এবার আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, সেনেগাল এবং দক্ষিণ আফ্রিকার পাশাপাশি রয়েছে ভারতও ।

একটি চার পাতার বিবৃতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জার্মানিতে G-7 সম্মেলনে অংশ নেওয়ার পরে বলেন, আমরা, জার্মানি, আর্জেন্টিনা, কানাডা, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, সেনেগাল, দক্ষিণ আফ্রিকার নেতারা, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন, গণতন্ত্রের কাঠামো জোরদার করার প্রতিশ্রুতি নিশ্চিত করছে সকলে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, আমরা গণতান্ত্রিক ব্যবস্থার সকল সাহসী রক্ষকদের স্বাগত জানাই যারা নিপীড়ন ও হিংসার বিরুদ্ধে দাঁড়াবে এবং বিশ্বব্যাপী গণতান্ত্রিক সমাজের স্থিতিস্থাপকতা উন্নত করতে আন্তর্জাতিক সহযোগিতার হাত বাড়াবে।

জি-7 এর নেতারা স্বাক্ষরিত বিবৃতিতে এও জানিয়েছেন যে, গণতন্ত্রে খোলাখুলি আলোচনা, স্বাধীন এবং বহুমাত্রিক মাধ্যম যাতে থাকে তা নিশ্চিত করা হবে। অনলাইন এবং অফলাইনে যাতে তথ্য প্রবাহ বজায় থাকে সেদিকও নিশ্চিত করা হবে। নির্বাচিত প্রতিনিধিদের কাজে যাতে বৈধতা, স্বচ্ছতা, দায়িত্বগ্রহণের মতো বিষয়গুলি থাকে তাও দেখা হবে।