নভেম্বরের শেষেই কমতে শুরু করবে তাপমাত্রা রাজ্যজুড়ে ফিরে আসবে শীতের আমেজ

7
নভেম্বরের শেষেই কমতে শুরু করবে তাপমাত্রা রাজ্যজুড়ে ফিরে আসবে শীতের আমেজ

ফের পারদ চড়ল কলকাতায়, আবহাওয়া দপ্তরের তরফ থেকে আগেই জানানো হয়েছিল, এই মাস জুড়ে শীতের আমেজ বজায় থাকবে রাজ্য জুড়ে। তবে এর মধ্যেই তাপমাত্রার ওঠানামা লেগেই থাকবে। এখন তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেলেও পরে আবার সেই তাপমাত্রা কমতে শুরু করবে। আগামীকাল ২৮ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের তাপমাত্রা কিছুটা হলেও বৃদ্ধি পাবে আর সেটার কারণ যদিও ঘূর্ণিঝড় সেটা আবহাওয়া দপ্তর জানিয়েছে। ২৯ তারিখ থেকে তাপমাত্রা আবার কমতে শুরু করবে এবং রাজ্যজুড়ে ফিরে আসবে শীতের আমেজ।

তবে বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় নিভার, দারুন দাপট দেখিয়েছে তামিলনাড়ু, পুডুচেরি, কর্ণাটক রাজ্যে। ইতিমধ্যে হাজার হাজার মানুষ ক্ষতিগ্রস্ত, একেবারে ভোররাতের দিকে আছড়ে পড়েছে এই ঘূর্ণিঝড় নিভার। দারুন তাণ্ডব চালিয়েছে এই ঘূর্ণিঝড় তবে এখনো বিপদমুক্ত না এইসব রাজ্য। আগামী দুই-তিন দিন আরও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে মৌসম ভবন।

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৩০ টি দল ইতিমধ্যে কাজে লেগে গেছে। বিভিন্ন উপকূল অঞ্চলে ইতিমধ্যে লাল সর্তকতা জারি করা হয়েছে, যার মধ্যে কারাইকাল ও মামাল্লাপুরমে অন্যতম। তামিলনাড়ুতে জারি করা হয়েছে ১৪৪ ধারা। ইতিমধ্যে রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকার ত্রাণ ও ক্ষতিপূরণের ব্যবস্থা করছে। গত মঙ্গলবার প্রধানমন্ত্রী জানিয়েছিলেন রাজ্য গুলোকে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সাহায্য করা হবে।