লাল সুপারজায়েন্ট তারার সুপারনোভায় রূপান্তরিত হওয়ার সাক্ষী থাকলেন মহাকাশ বিজ্ঞানীরা

6
লাল সুপারজায়েন্ট তারার সুপারনোভায় রূপান্তরিত হওয়ার সাক্ষী থাকলেন মহাকাশ বিজ্ঞানীরা

মহাবিশ্বের ইতিহাসে এই প্রথম বার, লাল সুপারজায়েন্ট তারার সুপারনোভায় রূপান্তরিত হওয়ার সাক্ষী থাকলেন মহাকাশ বিজ্ঞানীরা। এই বিশাল বিস্ফোরণ ঘটে যাওয়ার আগে 130 দিন নক্ষত্রটিকে পর্যবেক্ষণ করছিলেন মহাকাশ বিশেষজ্ঞরা।

এই লাল তারা পৃথিবী থেকে প্রায় একশো কুড়ি মিলিয়ন আলোকবর্ষ দূরে একটি তারামণ্ডলে অবস্থান করছিল। সূর্য থেকে প্রায় 10 গুণ বড় এই তারা। এই সুপার নোভার নাম দেওয়া হয়েছে এস এন দুই হাজার কুড়ি টি এল এফ। ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি, বার্কলের জ্যোতির্বিজ্ঞানীরা এবং গবেষণার প্রধান লেখক উইন জ্যাকবসন গ্যালান বলেছেন বিশাল নক্ষত্রের মৃত্যুর আগে কি ঘটে তা বুঝতে সাহায্য করবে এই ঘটনা।

মহাকর্ষ বল বা পারমাণবিক বিক্রিয়ার ভারসাম্য বজায় রাখার জন্য বিশাল নক্ষত্র মারা যায়। এদের মধ্যে জ্বালানি ফুরিয়ে যায় বা এদের নিজেদের মধ্যে ভেঙে পড়ে। একে সুপারনোভা বলে। বিশাল নক্ষত্র বিস্ফোরণের পর মহাকাশে শক ওয়েভ পাঠায়। নীহারিকা নামক গ্যাসের মেঘ দ্বারা বেষ্টিত ঘন কোর ছড়িয়ে পড়ে মহাকাশে।

বিশাল নক্ষত্র জ্বলতে জ্বলতে শেষ হয়ে যাওয়ার পর সেটি বিস্ফোরণের মাধ্যমে নিজেদের মধ্যে ভেঙে পড়ে। তারপর ঘটে বিস্ফোরণ। যাকে বলে সুপারনোভা।য় এই গ্যাসের কোরকে নেবুলা বলা হয়।