পৃথিবীর খুব কাছ ঘেঁষে বেরিয়ে গেল গ্রহানু 2022 QM6

11
পৃথিবীর খুব কাছ ঘেঁষে বেরিয়ে গেল গ্রহানু 2022 QM6

মহাজাগতিক বস্তু বহুবার আমাদের গ্রহ পৃথিবীর দিকে ধেয়ে এসেছে, কিছু বার হয়ত একেবারে কানের কাছ দিয়ে বেরিয়ে গেছে। আবার কিছু সময় হয়ত সজোড়ে আঘাত করেছে। যার কারণে অনেক প্রানী অবলুপ্ত পর্যন্ত হয়ে গেছে। পৃথিবী থেকে ডাইনাসোর বিলুপ্ত হয়ে যাওয়ার পেছনে এই গ্রহাণুর আঘাত কারণ রয়েছে। কোটি কোটি বছর আগের থেকেই এমন কার্যকলাপ হয়ে আসছে, যেটা এখনও চলছে। তবে এখন সময়ের সাথে সাথে সবকিছুর পরিবর্তন ঘটেছে।

পৃথিবীর দিকে কোন কোন গ্রহ ধেয়ে আসছে সেটার ওপরে নজর রাখার জন্য একটি বিশেষ দল গ্রহণ করেছে নাসা। তার সাথেই তৈরী করা হচ্ছে, যদি কোনো কিছু পৃথিবীর দিকে ধেয়ে আসে, তাহলে সেটার গতিপথ পালটে দেওয়ার প্রযুক্তি নিয়েও মাথা ঘামাচ্ছে নাসা। নিয়ার আর্থ অবজেক্ট যেসব মহাজাগতিক বস্তু পৃথিবীর ৮০ লক্ষ কিমি বা তার কম দূরত্বে চলে আসে তখন সতর্কবার্তা জারি করা হয়।

এমনি একটি গ্রহাণু পৃথিবীর খুব কাছ থেকে ধেয়ে গেছে যার নাম 2022 QM6। তার আয়তন বিশাল দৈর্ঘ্য ১৬৭ ফুট থেকে ৩৭৭ ফুট পর্যন্ত। এটি একেবারে ৪০ তলা বিল্ডিং এর সমান, যেটা এসে পরলে পৃথিবীর বিশাল ক্ষতির সম্ভাবনা ছিল। পৃথিবী থেকে ৭৫ লক্ষ কিমি দূর দিয়ে গিয়েছে এই গ্রহাণু। এই গ্রহাণুর গতি ছিল ঘন্টায় ১৪ হাজার ৯৪০ কিমি। তবে এটা নতুন নয়, এর আগে জুলাই মাসেও একটি ঘটনা ঘটেছিল।।