বাংলাদেশিদের উচ্ছেদ করার কাজ শুরু করে দিল আসাম সরকার! দখলমুক্ত হল ৪৫০০ বিঘা জমি

40
বাংলাদেশিদের উচ্ছেদ করার কাজ শুরু করে দিল আসাম সরকার! দখলমুক্ত হল ৪৫০০ বিঘা জমি

বাংলাদেশি অনুপ্রবেশকারীদের উচ্ছেদ করার কাজ শুরু করে দিয়েছে অসমের হিমন্ত বিশ্ব শর্মার সরকার। রাজ্য সরকারের তরফ থেকে উদ্যোগ গ্রহণ করে প্রায় ৪৫০০ বিঘা জমি বাংলাদেশে অনুপ্রবেশ কারীদের দখলমুক্ত করা হয়েছে বলে দাবি করা হচ্ছে। একইসঙ্গে কয়েকশো পরিবারকে উচ্ছেদ করা হয়েছে তাদের বাড়ি থেকে। ভেঙে দেওয়া হয়েছে তাদের বানানো ধর্মীয় প্রতিষ্ঠান এবং বেসরকারি সংস্থা।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা মুখ্যমন্ত্রীর আসনে বসার সঙ্গে সঙ্গে ঘোষণা করে দিয়েছিলেন অসমে তিনি বাংলাদেশীদের থাকতে দেবেন না। সেই মত কাজ শুরু করে দিয়েছে তার রাজ্যের প্রশাসন। প্রশাসনের তরফ থেকে যে উচ্ছেদ প্রক্রিয়া চালানো হচ্ছিল তাতে কার্যত নিরাপত্তারক্ষী বাহিনীর হাতে ২ জনের মৃত্যু হয়েছে বলেও জানা গিয়েছে।

এই প্রক্রিয়া চালাতে গিয়ে কার্যত ওই এলাকায় ধুন্ধুমার কান্ড বেঁধে যায়। ধারালো অস্ত্র নিয়ে নিরাপত্তারক্ষী বাহিনীর দিকে তেড়ে আসেন অসমে বসবাসকারী বাংলাদেশিরা। সেই সময় পাল্টা হামলা চালায় নিরাপত্তারক্ষী বাহিনীর সদস্যরা। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পারে তা কাঁদানে গ্যাস ছোঁড়া হয়। আসাম পুলিশের বেশ কয়েকজন সদস্য নাকি এই হামলার কারণে আহত হয়েছেন বলে জানা গিয়েছে।

এই সম্পূর্ণ ঘটনার দৃশ্য ভিডিও মারফত ক্যামেরাবন্দি হয়ে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে। অসমের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ৮০০টি অবৈধ পরিবারকে উচ্ছেদ করে কয়েকটি ধর্মীয় নির্মাণ এবং একটি বেসরকারি সংস্থাকে গুঁড়িয়ে দিয়ে ৪ হাজার ৫০০ বিঘা জমি দখলমুক্ত করেছে তার রাজ্যের প্রশাসন।