সংখ্যালঘু জনসংখ্যা নিয়ন্ত্রণের উপর জোর দিচ্ছেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা

5
সংখ্যালঘু জনসংখ্যা নিয়ন্ত্রণের উপর জোর দিচ্ছেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা

নতুন করে সরকার গঠন করেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করলেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। সংখ্যালঘুদের জনসংখ্যা নিয়ন্ত্রণের উপর জোর দিচ্ছেন তিনি। তিনি মনে করেন যে জনসংখ্যা বৃদ্ধি দারিদ্রতা বৃদ্ধির প্রধান কারণ। অতএব সেই জন্য সংখ্যালঘু সম্প্রদায়ের জনসংখ্যা কমানোর জন্য তাদের কাছে আবেদন রেখেছেন আসামের মুখ্যমন্ত্রী। রাজ্যে এবং দেশে, যে হারে জনসংখ্যা বেড়ে চলেছে, তা প্রকৃতপক্ষে উন্নয়নের পথে বাধা বলেই তিনি মনে করেন।

ঠিক এই কারণেই আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা সংখ্যালঘু সম্প্রদায়ের কাছে একটি আবেদনে জানিয়েছেন, জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য তারা যেন পরিবার নিয়ন্ত্রণ নীতি গ্রহণ করেন। দারিদ্রতা কমানোর জন্য জনসংখ্যা নিয়ন্ত্রণ ছাড়া গতি নেই। অতএব তিনি রাজ্যবাসীর কাছে এই আবেদন রেখেছেন। এছাড়াও তিনি এদিন আরও জানিয়েছেন তার সরকার রাজ্যে মন্দির এবং বনভূমিসহ অন্যান্য জায়গা দখল কোনভাবেই মানবে না।

একই দিনে এই দুই সিদ্ধান্ত এবং ঘোষণা কার্যত অসমের বিজেপি সরকারের একটি অনেক বড় পদক্ষেপ বলে মনে করছে রাজনৈতিক মহল। অসমের মুখ্যমন্ত্রী এই সিদ্ধান্ত কার্যত অনেক বেশি গুরুত্বপূর্ণ। বিশেষত অসমের মুখ্যমন্ত্রী মনে করেন যে জনসংখ্যা নিয়ন্ত্রণ সম্পর্কিত আবেদন গুরুত্ব সহকারে বিবেচনা করবেন রাজ্যবাসী। দারিদ্র দূরীকরণে রাজ্যের প্রতিটি মানুষ সহায়তা করতে এগিয়ে আসবেন বলেই আশা রেখেছেন তিনি।