রেজিস্ট্রেশন শুরু হওয়া মাত্রই ক্রাশ হয়ে গেল co win portal

28
রেজিস্ট্রেশন শুরু হওয়া মাত্রই ক্রাশ হয়ে গেল co win portal

ইতিমধ্যে কেন্দ্র ঘোষণা করে দিয়েছে, ১৮ বছরের উর্ধ্বে প্রত্যেককে টিকাকরণ করাতে হবে। সেই উদ্দেশ্যে বুধবার ঘড়ির কাটায় চারটে বাজলেই শুরু হয়ে যায় ভ্যাকসিন পাবার জন্য রেজিস্ট্রেশন। টিকা পেতে একসাথে বহু মানুষ ঢুকে পড়ে উপর চলে co win portal। বেশ কিছুক্ষণের জন্য বন্ধ হয়ে যায় রেজিস্ট্রেশন। এত মানুষ একসাথে ঢুকে পরার ফলে ক্রাশ হয়ে যায়। শুধু এই প্রোফাইলটি নয়, আরোগ্য সেতু থেকে করণা ভ্যাকসিনের দিনক্ষণ বুক করতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে।

অনেকে স্ক্রিনশট শেয়ার করে নিজেদের সমস্যার কথা বলছেন মানুষকে। কিছু কিছু মানুষের কাছে যাব না ওটিপি এসে পৌঁছায়নি, ফলে পরবর্তী প্রক্রিয়া আটকে গেছে তাদের। আবার কিছু মানুষ পেজ খুলতেই সার্ভার ডাউন দেখাচ্ছে। তাই এবারের প্রশ্ন উঠেছে যে, আদৌ কি টিকা করনের জন্য আমাদের দেশ প্রস্তুত হয়ে রয়েছে? তৃতীয় পর্যায়ে যে আরো বেশি পরিমাণ মানুষের টিকা করন করার জন্য সংকল্প করল কেন্দ্র, তা কি সত্যি সফল হবে? তবে আপাতত রেজিস্ট্রেশন প্রক্রিয়া স্বাভাবিক হয়েছে বলে শুনতে পাওয়া গেছে।

চলুন জেনে নেওয়া যাক কীভাবে CoWIN-এ রেজিস্টার করতে হবে।
১. cowin.gov.in ওয়েবসাইটে যান। সেখানে রেজিস্টার করার জায়গায় নিজের ১০ সংখ্যার মোবাইল নম্বর অথবা আধার কার্ড নম্বর দিন।
২. মোবাইল নম্বরে একটি OTP বা ওয়ান টাইম পাসওয়ার্ড পাবেন। সেটি বসিয়ে ফেলুন।
৩. রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ হতেই টিকা নেওয়ার জন্য নিজের পছন্দমতো তারিখ ও সময় বেছে নেওয়া যাবে।
৪. দিনক্ষণ বেছে নেওয়ার পরই একটি রেফারেন্স আইডি দেওয়া হবে। এর মাধ্যমেই আপনি টিকাকরণের সার্টিফিকেট পাবেন।

রেজিস্ট্রাশন করানোর জন্য আপনার আধার কার্ড, প্যান কার্ড, ভোটার আইডেন্টি কার্ড, ড্রাইভিং লাইসেন্স সহ পোস্ট অফিসের পাসবুক, পেনশনের কাগজপত্র, সরকারি চাকরির সার্ভিস কার্ডের মধ্যে যেকোনো একটি থাকতে হবে।