পূর্ব ঘোষণা অনুযায়ী ট্রেন বাড়ানোর পাশাপাশি সময়সীমাও বাড়িয়ে দিল কলকাতা মেট্রো

8
পূর্ব ঘোষণা অনুযায়ী ট্রেন বাড়ানোর পাশাপাশি সময়সীমাও বাড়িয়ে দিল কলকাতা মেট্রো

পূর্ব ঘোষণা অনুযায়ী ১৮ই অক্টোবর থেকে উৎসব স্পেশাল পরিবহন পরিষেবা শুরু করলো কলকাতা মেট্রো। রবিবার থেকে ৫৮টি ট্রেনের বদলে ৬৪টি ট্রেন চলাচল শুরু হয়েছে মেট্রো রুটে। ট্রেনের সংখ্যা বাড়ানোর পাশাপাশি, ট্রেন চলাচলের সময় সীমাও বাড়ালো মেট্রো। উৎসব উপলক্ষে সোমবার থেকেই দমদম এবং কবি সুভাষ স্টেশন থেকে রাত সাড়ে ৮টার পরিবর্তে রাত ৯টায় শেষ ট্রেন ছাড়া হবে বলে জানা গেছে।

দমদম এবং কবি সুভাষ স্টেশন থেকে প্রথম ট্রেন ছাড়বে সকাল ৮টা নাগাদ। পাশাপাশি, নোয়াপাড়া স্টেশন থেকে রাত ৮টা ২৫–এর পরিবর্তে ৮টা ৫৫ মিনিটে শেষ ট্রেন ছাড়া হবে বলে জানা গেছে। রবিবার থেকে রাজ্যে যে ৬৪টি মেট্রো ট্রেন চলাচল করতে শুরু করেছে, সেগুলি সকাল ১০ টা ১০ মিনিট থেকে শুরু করে রাত সাড়ে ৯টা পর্যন্ত চলবে বলে জানানো হয়েছে।

সকাল এবং সন্ধার ব্যস্ত সময় গুলিতে এবার থেকে আট মিনিট অন্তর ট্রেন চলাচল করবে। ১৯শে অক্টোবর অর্থাৎ সোমবার থেকে রবিবার পর্যন্ত অর্থাৎ সপ্তাহের সাত দিনই ১৪৬টির পরিবর্তে ১৫২টি ট্রেন চলাচল করবে বলে জানানো হয়েছে। মেট্রো তরফ থেকে একটি নতুন সময়সূচি প্রকাশ করা হয়েছে। অন্যান্যবার পুজোর দিন গুলিতে যেমন সারারাত ট্রেন চলাচল করত, এবার আর সেরকম পরিষেবা রাখা হচ্ছে না।

মেট্রো কর্তৃপক্ষের নির্দেশিকা অনুসারে, সপ্তমী থেকে নবমী পর্যন্ত অর্থাৎ ২৩শে অক্টোবর থেকে ২৫শে অক্টোবর পর্যন্ত দুপুর ১২টা থেকে রাত ১১টা পর্যন্ত মেট্রো চলাচল করবে। ২৬ অক্টোবর অর্থাৎ দশমীর দিন সকাল ১০টা ১০ মিনিট থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত মেট্রো পরিষেবা রাখা হয়েছে। তবে করোনাকালে যাত্রী সুরক্ষা বিধি অমান্য করলে রেলওয়ে আইনের ১৪৫, ১৫৩, ১৫৪ ধারায়দোষী সাব্যস্ত করে মোটা অংকের জরিমানাসহ কড়া শাস্তির ব্যবস্থা করা হবে বলে জানানো হয়েছে।