দীর্ঘ গবেষণার ফলে এবার তৈরি হবে পরিবেশ বান্ধব প্লাস্টিক, যা সহজেই পরিবেশে মিশে যাবে

11
দীর্ঘ গবেষণার ফলে এবার তৈরি হবে পরিবেশ বান্ধব প্লাস্টিক যা সহজেই পরিবেশে মিশে যাবে

প্রতি বছর গড়ে প্রায় 300 মিলিয়ন টন প্লাস্টিক তৈরি হয়। এর মধ্যে বেশির ভাগ প্লাস্টিক কি এমন যা একবার ব্যবহার করার পর ফেলে দিতে হয়। আমরা সকলেই জানি প্লাস্টিক হল এমন একটি পদার্থ যা সহজে মাটি বা জলের সঙ্গে মিশে যেতে পারে না। প্লাস্টিক জৈব বর্জ্য নয়। প্লাস্টিক ব্যবহারের ফলে আমাদের প্রকৃতি ধ্বংসের দিকে এগোচ্ছে। খাবার জিনিসের ক্ষেত্রে প্লাস্টিকের বাক্স বদল ব্যবহার করার ফলে মানব দেহ নানা ধরনের দুরারোগ্য ব্যাধি শিকার হচ্ছে। ব্লাড সুগার থেকে ক্যান্সার পর্যন্ত হতে পারে এই প্লাস্টিক ব্যবহারের ফলে।

জলে প্লাস্টিক জমার ফলে জলজ প্রাণীদের প্রাণহানি ঘটে। জমিতে প্লাস্টিক জমা হলে জমির উর্বরতা শক্তি কমে যায় ফলে জমিতে ফসল ভালো হয় না। এই সমস্ত বিষয়কে লক্ষ্য করে বৈজ্ঞানিক গবেষণায় আসতে চলেছে এক অন্য ধরনের প্লাস্টিক। সেটির নাম দেওয়া হয়েছে PBTL। bicyclic thiolactone–এর দ্বারা কেমিক্যাল ব্লক তৈরি করে এই প্লাস্টিক নির্মাণ করা হয়েছে। আগের প্লাস্টিকের মতোই একটি কেক যতবার খুশি ভেঙে নতুন আকার দেওয়া যাবে।

তবে এটি কত পরিমাণে মানুষের মধ্যেই পৌঁছে দেওয়া যাবে সে বিষয়ে এখনও স্পষ্ট ভাবে কিছু জানা যায়নি। তবে সংস্থা আশা করছে আগামী প্রজন্মের কাছে এই প্লাস্টিক কি খুবই উপযোগী বিষয় হবে। একই পরিবেশের বন্ধু হয়ে পরিবেশকে ধ্বংসের হাত থেকে রক্ষা করবে।