আচমকা কালো হয়ে গেল অরুণাচল প্রদেশের নদীর জল! মারা গেল সব মাছ

8
আচমকা কালো হয়ে গেল অরুণাচল প্রদেশের নদীর জল! মারা গেল সব মাছ

অরুণাচল প্রদেশে ভারত-চীন সংঘর্ষ লেগেই থাকে। সীমান্ত উত্তেজনার মাঝেই এবার অরুণাচল প্রদেশের নদীর জল আচমকা কালো হয়ে গেল। সঙ্গে নদীর জলে সব মাছ মরে গিয়ে ভেসে উঠলো! এই ঘটনার পেছনের চীনের কোনো ষড়যন্ত্র আছে বলেই দাবি করছেন স্থানীয়রা। অরুণাচল প্রদেশের কেমং নদীর জলে ঘটেছে এমন ঘটনা।

ঘটনার পরিপ্রেক্ষিতে প্রশাসনের তরফ থেকে উপযুক্ত তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। সঙ্গে স্থানীয়দের ওই নদীর মাছ খাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নদীর জল যাতে কোনোভাবেই ওই এলাকার মানুষ সেবন না করেন সেই ব্যাপারেও গুরুত্ব দেওয়া হয়েছে। ঘটনার পরিপ্রেক্ষিতে চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। কি কারনে এমন ঘটনা ঘটলো সে সম্পর্কে কোনো নিশ্চিত কারণ জানা যায়নি।

এলাকার বাসিন্দাদের অভিযোগ সীমান্ত জুড়ে বিভিন্ন ধরনের নির্মাণ কাজ চালাচ্ছে বেজিং। প্রচুর পরিমাণে অদ্রবীভূত পদার্থ মিশে গিয়েছে জলের মধ্যে। যে কারণে বিষাক্ত হয়ে গিয়েছে নদীর জল। জলে অক্সিজেনের অভাবে মাছের মৃত্যু হয়েছে বলে দাবি করছেন স্থানীয়রা।

ভারত-চীন সীমান্ত নিয়ে এমনিতেই উদ্বিগ্ন প্রশাসন। নিয়ন্ত্রণ রেখায় সংলগ্ন এলাকায় চীন সেনা বাড়িয়েছে। বিভিন্ন জায়গাতে একাধিক সামরিক ঘাঁটি তৈরি করেছে লাল সেনা। পাল্টা প্রস্তুত রয়েছে ভারতীয় সেনা।