আমাবস্যা পূর্ণিমা এলেই কি বাতের ব্যথা দ্বিগুণ বেড়ে যায়? দেখুন এ বিষয়ে বৈজ্ঞানিকদের বক্তব্য

13
আমাবস্যা পূর্ণিমা এলেই কি বাতের ব্যথা দ্বিগুণ বেড়ে যায়? দেখুন এ বিষয়ে বৈজ্ঞানিকদের বক্তব্য

প্রাচীনকাল থেকে একটা কথা প্রচলিত আছে যে আমাবস্যা পূর্ণিমা এলেই নাকি বাতের ব্যথা নাকি দ্বিগুণ হারে বেড়ে যায়। যারা বাতের ব্যথায় ভোগেন সেইসব পড়ার সাথে সাথে তাদের বাতের ব্যাথা আরো বেড়ে যায়। তারা মনে করে যখন আমাবস্যা বা পূর্ণিমা আসে তখন তাদের এই ব্যাথা বহু গুণে জাঁকিয়ে বসে। অমাবস্যা বা পূর্ণিমা চলে গেলে এই ব্যাথা অনেকটাই কমে যায়। চলুন জেনে নেওয়া যাক এই বিষয়ে বৈজ্ঞানিকদের বক্তব্য কী?

যারা বাতের ব্যাথায় ভোগেন তাদের শীতকাল পড়তেই ব্যাথা আরো বেড়ে যায়। তারা মনে করে পূর্ণিমা বা আমাবস্যা এলে বাতের ব্যাথা আরো বেড়ে যায়। তাই তারা এই সময়ে ভাত না খেয়ে রুটি খায়। কেউ আবার নিরামিষ খায়। কিন্তু বৈজ্ঞানিকরা এই সিদ্ধান্তের উল্টো জবাব দিচ্ছেন।

বৈজ্ঞানিকদের মতে এটি একটি মানসিক রোগ। অমাবস্যা পূর্ণিমা সঙ্গে বাতের ব্যাথা কমা বাড়ার কোনো সম্পর্ক নেই। হাড়ের দুর্বল অংশের যখন অতিরিক্ত চাপ পড়ে আর সেই থেকে সৃষ্টি হয় ব্যাথা বাড়ার। এই ব্যাথা বাড়ার জন্য দায়ী আবহাওয়া। শীতে এবং বর্ষাকালে আবহাওয়ায় জলের পরিমাণ বেশি থাকে তাই এই সময় ব্যাথা বাড়তে দেখা যায়। ব্যথার জায়গায় যদি জোয়ানের পেষ্ট করে গরম জলে কাপড় ভিজিয়ে ব্যথার জায়গায় জোর করে বেঁধে দেওয়া যায়। তবে ব্যথা অনেকটাই কমে যাবে। গোসাবা পূর্ণিমায় যে ব্যথা পারেনা এমন কোন সঠিক উত্তরও বৈজ্ঞানিকদের কাছ থেকে পাওয়া যায়নি।