জরিমানা নয় নিয়ম ভাঙলেই গ্রেপ্তার! নির্দেশিকা জারি রেল দপ্তরের

17
জরিমানা নয় নিয়ম ভাঙলেই গ্রেপ্তার! নির্দেশিকা জারি রেল দপ্তরের

মহামারীর কারণে বিগত বেশ কয়েক মাস ধরে লোকাল ট্রেন পরিষেবা বন্ধ রয়েছে পশ্চিমবঙ্গে। লোকাল ট্রেন চলাচল বন্ধ থাকাতে নিত্যযাত্রীদের বেশ অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে। ট্রেন চালু করা নিয়ে নিত্যযাত্রীরা বারবার সরকারের কাছে আবেদন জানাচ্ছেন। আবার রেলের তরফ থেকেও এই বিষয়ে দফায় দফায় বৈঠকের আয়োজন করা হয়েছে। তবে রাজ্য সরকার জানিয়ে দিয়েছে যে যতদিন পর্যন্ত ৫০ শতাংশ রাজ্যবাসী ভ্যাকসিন না পাচ্ছেন, ততদিন পর্যন্ত লোকাল ট্রেন পরিষেবা চালু করা যাবে না।

লোকাল ট্রেন বন্ধ থাকলেও অবশ্য স্টাফ স্পেশাল ট্রেন চলাচল হচ্ছে। প্রথম দিকে রেলের কর্মচারীরা, পরে স্বাস্থ্যকর্মী, ব্যাঙ্ক কর্মী সহ জরুরী পরিষেবার সাথে যুক্ত কর্মীরা এই ট্রেনে যাতায়াতের অনুমতি পেয়েছেন। টিকিট বুক করে স্টাফ স্পেশাল ট্রেনে সাধারণ মানুষদেরও চড়ার অনুমতিও দেওয়া হয়েছে। তবে ট্রেনের সংখ্যা সীমিত থাকায় ট্রেনে ভিড় বাড়ছে।

জেনারেল কম্পার্টমেন্টে জায়গা না পেয়ে অনেকেই আবার মহিলা স্পেশাল কম্পার্টমেন্টে ভিড় জমাচ্ছেন। বহু পুরুষ যাত্রীই মহিলাদের কম্পার্টমেন্টে উঠে পড়েছেন। এই প্রবণতা আটকাতে রেলের তরফ থেকে জরিমানার শাস্তি রয়েছে। তবে তাতেও এই প্রবণতা আটকানো যাচ্ছে না। এমতাবস্থায় আরো কড়া পদক্ষেপ গ্রহণ করল রেল কর্তৃপক্ষ। রেলের তরফ থেকে জানানো হয়েছে যে এবার থেকে নিয়ম ভাঙলে জরিমানা নয়, সরাসরি গ্রেপ্তার করা হবে নিয়মভঙ্গকারীকে।

এই বিষয় নিয়ে প্রতিদিন মহিলাদের তরফ থেকে বারবার অভিযোগ জানানো হচ্ছে। মহিলা যাত্রীদের থেকে বারংবার অভিযোগ পেয়ে নতুন সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। মহিলাদের জন্য সংরক্ষিত কামরায় এবার থেকে যদি পুরুষেরা উঠে পড়েন তাহলে দেখামাত্রই গ্রেফতার করা হবে তাদের।