সম্পর্ক টিকে রাখার জন্য আপনার পরিশ্রম বৃথা যাচ্ছে না তো? দেখুন কি করবেন

30
সম্পর্ক টিকে রাখার জন্য আপনার পরিশ্রম বৃথা যাচ্ছে না তো? দেখুন কি করবেন

যে কোন সম্পর্ক গড়ে তোলার জন্য দুটি মানুষের সমান ভাবে দায়িত্ব এবং কর্তব্য থাকা উচিত। একে অপরের প্রতি মোহ মায়া না থাকলে সেই সম্পর্ক বেশি দিন টিকে থাকে না। সম্পর্কের মূল ভিত্তি হলো পারস্পরিক বোঝাপড়া। একতরফা ভালোবাসা অথবা একতরফা টান থাকলে সেই সম্পর্ক অস্তিত্ব বিহীন হয়ে যায়।

সম্পর্কের ভালো-মন্দ নিয়ে যদি আপনি একাই ভেবে জান, তাহলে সেই সম্পর্কে থাকার আগে আরো একবার ভেবে নিতে পারেন।সম্পর্ক টিকে থাকার জন্য আপনার পরিশ্রম বৃথা যাচ্ছে না তো? আপনার সম্পর্কে আপনার সঙ্গীর কি মনোভাব তা জানার জন্য তার সঙ্গে খোলাখুলি কথা বলুন।

সম্পর্কের প্রতি আপনার যতটা দায়বদ্ধতা, ততটা যদি আপনার সঙ্গীর না থাকে তাহলে এখনই কথা বলুন তার সঙ্গে। আড়ালে আবডালে কথা না বলি সরাসরি জিজ্ঞেস করুন সমস্যার কথা। উপযুক্ত কারণ ছাড়া যদি আপনার প্রতিদিনের উদাসীন হয়ে থাকেন তাহলে আপনার পক্ষে সেটি মেনে নেওয়া সত্যি কষ্টকর হবে।

শারীরিক চাহিদা থাকার কারণে অনেকেই অনেক চাকরি তো একটি সম্পর্কে থেকে যায়। যদি শারিরিক চাহিদার জন্য আপনার সঙ্গী আপনার সঙ্গে থাকে তাহলে এখনই বেরিয়ে আসুন। শুধুমাত্র শারীরিক সম্পর্ক দিয়ে কোন সম্পর্ক টিকিয়ে রাখা যায় না।

আপনার পছন্দ অপছন্দ তার কাছে কতটা গ্রহণযোগ্য সেটি আগে দেখুন। আপনার পছন্দের জিনিস না করে যদি সত্যিই আপনার অপছন্দের জিনিস বারবার করতে থাকেন আপনার সঙ্গী অথবা সংগীনি, তাহলে এখনি সাবধান হয়ে যান। আপনার মতামতকে মুল্য না দিতে পারলে আপনাকে ভালবাসতে পারবেনা সে।

অনেক সময় হয় যে আপনার ফোন কখনোই সময়ে রিসিভ করে না সে, কিন্তু আপনি রিসিভ না করলেই ঝগড়াঝাটি করতে শুরু করে দেয়। নিজের প্রয়োজনে বারবার আপনাকে বিরক্ত করতে থাকে। এমন হতে থাকলে সেই সম্পর্ক থেকে বেরিয়ে আসুন।

সঙ্গী অথবা সংগীনি কে নিয়ে কোনো রকম সন্দেহ হলে আজি তাকে প্রশ্ন করুন। বারবার প্রশ্ন করে তার মিথ্যে বার করে আনুন আপনাকে যদি সে মিথ্যা কথা বলে তাহলে একবার হলেও তার থেকে সত্যি বেরিয়ে আসবে।

প্রেম অথবা ভালবাসা এক তরফা কখনোই হয় না এটি অবশ্যই মনে রাখবেন। একতরফা একটি সম্পর্কে থেকে যাওয়া মানে নিজেকে অপমান করা। নিজের আবেগ সংযত করার চেষ্টা করুন। পজিটিভ নেগেটিভ দিক চিন্তা করে সেই সম্পর্ক রাখার চেষ্টা করুন। হয়তো অনেক সময় মনে হবে যে সম্পর্ক থেকে বেরিয়ে আসা সম্ভব নয়, কিন্তু ভালো সম্পর্ক এবং ভালো ভবিষ্যতের জন্য খারাপ সম্পর্ক থেকে বেরিয়ে আসতে হবে আপনাকে।