খাদ্য তালিকা থেকে আলু বাদ দিয়ে ভুল করছেন আপনি? জেনে নিন কি বলছে স্বাস্থ্য বিশেষজ্ঞরা

6
খাদ্য তালিকা থেকে আলু বাদ দিয়ে ভুল করছেন আপনি? জেনে নিন কি বলছে স্বাস্থ্য বিশেষজ্ঞরা

কথাতেই আছে আলু-ভাতে। অর্থাৎ কিনা, কোনো সবজি না থাকলেও অসুবিধা নেই। শুধুমাত্র আলু সহযোগেই এক থালা ভাত খেয়ে নিতে পারে বাঙালি। তবে স্বাস্থ্যসচেতন মানুষ আবার আলুকে এড়িয়ে চলতে পছন্দ করেন। কারণ, আলু নাকি ওজন বৃদ্ধি করে। তাই ডায়েট চার্ট থেকে বেশিরভাগ ক্ষেত্রেই বাদ পড়ে আলু। কিন্তু জানেন কি, খাবারের তালিকা থেকে আলু বাদ দিয়ে কত বড় ভুল করছেন আপনি? কি বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা, আসুন জেনে নিই।

আলু একটি সুষম এবং পুষ্টিকর খাবার। এর মধ্যে যেমন একাধারে থাকে কার্বোহাইড্রেট, তেমনি ফাইবার, ভিটামিন, উদ্ভিজ্জ প্রোটিনের সমৃদ্ধ উৎস হলো আলু। শুধু তাই নয় সহজ ফলনশীল, পুষ্টিগুণে সমৃদ্ধ এবং দীর্ঘদিন সংরক্ষণ করে রাখার সুবিধা থাকায় আলু বিশ্বের সবথেকে বেশি চাহিদা সম্পন্ন সবজি। প্রতি ১০০ গ্রাম আলুতে থাকে ১৯ গ্রাম শর্করা, ০.০২ গ্রাম ভিটামিন, ২.২ গ্রাম ফাইবার, ০.৫২ গ্রাম খনিজ লবণ, ০.৪২ গ্রাম পটাশিয়াম লবণ এবং ২ গ্রাম প্রোটিন।

অপরপক্ষে সমপরিমাণ চালে অর্থাৎ প্রতি ১০০ গ্রাম চালের পুষ্টিগুণের তুল্যমূল্য বিচার করলে দাঁড়ায়, এরমধ্যে শর্করা থাকছে ৮০ গ্রাম, ০.০০২ গ্রাম ভিটামিন, ১.৩ গ্রাম ফাইবার, ০.২৮ গ্রাম খনিজ লবণ এবং ৭.১৩ গ্রাম উদ্ভিজ্জ প্রোটিন। তবে, ফ্রেঞ্চ ফ্রাই জাতীয় খাবার খেলে চলবে না। ওতে শরীরে কোলেস্টেরল বাড়বে। সেদ্ধ অথবা রান্না করা আলুই শরীরের পক্ষে নিরাপদ।

ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, জিঙ্ক, ফসফরাসে সমৃদ্ধ আলু শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কিডনি ভালো রাখে, হজমশক্তি বাড়ায়। তবে ব্লাড প্রেসারের মতো সমস্যা থাকলে আলু এড়িয়ে যাওয়াই শ্রেয়। তা না হলে চোখ বুজে আলু খেয়ে সুস্থ জীবনযাপন করুন। আর বেশি না ভেবে, আজ থেকেই ডায়েটে যোগ করুন সর্বগুণ সম্পন্ন আলু।