প্রধানমন্ত্রী আবাস যোজনায় অনলাইনেই করা যাবে আবেদন! জানুন পদ্ধতি

42
প্রধানমন্ত্রী আবাস যোজনায় অনলাইনেই করা যাবে আবেদন! জানুন পদ্ধতি

দেশের কোনো নাগরিককেই যাতে খোলা আকাশের নিচে দিনটা কাটাতে হয় তার জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চালু করা হয়েছে প্রধানমন্ত্রী আবাস যোজনা। এই যোজনার আওতায় প্রকল্পের নাম থাকলেই বাড়ি বানানোর জন্য টাকা দেবে কেন্দ্রীয় সরকার। সরাসরি টাকা ঢুকে যাবে গ্রাহকের অ্যাকাউন্টে।

এর জন্য প্রথমেই নিজের নাম অনলাইনে এই যোজনার আওতায় অন্তর্ভুক্ত করতে হবে। তবে অনলাইনে আবেদন করার আগে প্রয়োজন কিছু নথিপত্র। এর মধ্যে প্রথমেই থাকবে আধার কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স অথবা পাসপোর্ট। আইডেন্টি কার্ড হিসেবে এগুলিই লাগবে। সঙ্গে থাকতে হবে ইকনমিকাল উইকার সার্টিফিকেট।

যাদের আয় বার্ষিক 3 লক্ষ থেকে 6 লক্ষ টাকার মধ্যে তারা এল আই জি বিভাগে পড়েন। 6 লক্ষ থেকে 12 লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয় হলে middle-income গ্রপ বা এমআইজি বিভাগের আওতায় ফেলা হবে। সঙ্গে থাকতে হবে প্রপার্টি ভালুয়েশন সার্টিফিকেট। যার নামে আবেদন হবে তার নিজের নামে ব্যাংকে একটি একাউন্ট থাকতে হবে।

আবেদনের জন্য ভারত সরকারের https://pmaysis.gov.in/ ওয়েবসাইটে আবেদন করতে হবে। সেখানে সব তথ্য সহযোগে নথিপত্র জমা দিলেই আপনার একাউন্টে বাড়ি বানানোর জন্য প্রয়োজনীয় টাকা ঢুকে যাবে।