বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে আর এক গভীর নিম্নচাপ, বুভেরি নামে আছড়ে পড়বে দক্ষিণের রাজ্যগুলোতে

21
বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে আর এক গভীর নিম্নচাপ, বুভেরি নামে আছড়ে পড়বে দক্ষিণের রাজ্যগুলোতে

একটা যেতে না যেতেই আরেকটার আগমন, গত কয়েকদিন আগেই তামিলনাড়ুতে আছড়ে পড়েছিল এক ভয়ঙ্কর ঘূর্ণিঝড় নিভার, কিন্তু এতেই কোন স্বস্তি নেই। কারণ ইতিমধ্যে মৌসম ভবন এর তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে, বঙ্গোপসাগরের ফের তৈরি হচ্ছে একটি গভীর নিম্নচাপ।

যা আগামী কয়েকদিনের মধ্যে এক ভারি ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে পরিণত হবে, যার নাম বুরেভি। মালেয়শিয়ার দেওয়া এই নাম, যা কিনা শ্রীলংকার উপকূলে সরাসরি একেবারে আছড়ে পড়বে। আর তারপরেই দক্ষিণ ভারতে তার প্রভাব দেখাবে। ভয়ঙ্কর ক্ষয় ক্ষতির সম্ভাবনা ইতিমধ্যে জানিয়ে দিয়েছে আবহাওয়া দপ্তর। তামিলনাড়ু, কেরালা, কর্ণাটক সহ আরও বিভিন্ন রাজ্যে এর প্রভাব পড়বে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ১২ ঘণ্টার মধ্যেই এই নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হবে। আর ২৪ ঘন্টার মধ্যেই পরিণত হবে এক ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে। আবহাওয়া দপ্তর সূত্রে জানা যাচ্ছে, এই গভীর নিম্নচাপ শ্রীলংকার ত্রিঙ্কোমালী থেকে ৬৮০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ও কন্যাকুমারী থেকে ১০৯০ কিলোমিটার পূর্বে অবস্থান করছিল। স্বাভাবিকভাবেই দক্ষিণের রাজ্যগুলোতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে, সাথে ঝড়ো হাওয়ার দাপটও থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

এদিকে রাজ্যের তাপমাত্রা দৈনিক ওঠানামা করছে, আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা 15° আশেপাশে ঘোরাফেরা করছে। আগামী সপ্তাহ পর্যন্ত তাপমাত্রা কেমন থাকবে বলে জানা গেছে।তবে আগামী সোমবার থেকে তাপমাত্রার পারদ অনেকটাই কমবে বলে জানা গেছে। মোটকথা চলতি সপ্তাহেই শীতের খামখেয়ালিপনা চলতেই থাকবে তবে আগামী ৭ ডিসেম্বর থেকে সর্বনিম্ন তাপমাত্রা ১৩ থেকে ১১ ডিগ্রির মধ্যে বিরাজ করবে।