কলকাতায় বন্ধের পথে অ্যান্ড্রু ইউল অ্যান্ড কোম্পানি! কর্মহীন হতে চলেছে প্রায় আড়াইশো শ্রমিক

10
কলকাতায় বন্ধের পথে অ্যান্ড্রু ইউল অ্যান্ড কোম্পানি! কর্মহীন হতে চলেছে প্রায় আড়াইশো শ্রমিক

অ্যান্ড্রু ইউল অ্যান্ড কোম্পানি কলকাতায় তাদের ইউনিট বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন সম্প্রতি। কারখানার তরফ থেকে এই সিদ্ধান্ত গ্রহণ করার পর কমপক্ষে আড়াইশো জন শ্রমিক কর্মহীন হয়ে যাবেন বলে আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যেই কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, আগামী সেপ্টেম্বর মাসের মধ্যেই দক্ষিণ কলকাতার ময়ূরভঞ্জ এলাকার ইউনিটটি বন্ধ করে দেওয়া হতে পারে। কোম্পানির বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়ার পর কোম্পানির ইউনিটটি দুই মাস সময় চেয়ে নিয়েছেন ক্ষতিগ্রস্ত অবস্থা থেকে উঠে দাঁড়াবার জন্য।

কোম্পানির মতে, ইউনিটটি চালিয়ে তাদের ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হতে হচ্ছে। এই কারণে এই কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে তাদের। কোম্পানির এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, ইউনিটটি চালিয়ে বছরে ২০ কোটি টাকার ক্ষতি হয়ে যাচ্ছিল তাদের। বৈদ্যুতিক যন্ত্রপাতি তৈরি হওয়ার ইউনিটে কমপক্ষে আড়াইশো জনের বেশি শ্রমিক কর্মরত ছিলেন। এই ইউনিটটি বন্ধ হয়ে যাবার সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই বহু শ্রমিকের ভবিষ্যত অনিশ্চিত হয়ে গেছে।

তবে সংস্থার তরফ থেকে শ্রমিকদের স্বেচ্ছা অবসর নেবার জন্য একটি সুযোগ করে দেওয়া হয়েছে। স্বেচ্ছায় অবসর নিলে কর্মচারীদের এককালীন একটি টাকা দেওয়া হবে বলে জানানো হয়েছে কোম্পানির তরফ থেকে। তবে এই কোম্পানির যে ইউনিটটি চেন্নাইতে রয়েছে সেখানে কিন্তু বেশ ভালো ভাবেই চলছে কাজকর্ম। বেশ কিছুদিন আগে রাষ্ট্রায়ত্ত সংস্থা স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড ঘোষণা করে দিয়েছিল যে, তাঁরা কলকাতার অফিসটি বন্ধ করে দেবেন। এই সিদ্ধান্তের কয়েকদিন পরেই কলকাতার ইউনিট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কোম্পানির তরফ থেকে।