আর মিড ডে মিলের খাবার বিতরণ নয় এবার সরাসরি পড়ুয়াদের একাউন্টে টাকা পাঠাবে কেন্দ্র

69
আর মিড ডে মিলের খাবার বিতরণ নয় এবার সরাসরি পড়ুয়াদের একাউন্টে টাকা পাঠাবে কেন্দ্র

স্কুল পড়ুয়াদের জন্য একটি বিশেষ ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার। মিড-ডে-মিল নিয়ে এযাবতকালের সবথেকে বড় সিদ্ধান্ত গ্রহণ করল কেন্দ্র। এবার থেকে আর মিড ডে মিলের খাবার বিতরণ নয়, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সরাসরি নগদ অর্থ তুলে দেওয়া হবে শিক্ষার্থীদের হাতে। কেন্দ্রের তরফ থেকে সম্প্রতি এই মর্মে একটি বিশেষ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে যেখানে জানানো হয়েছে যে, স্কুলপড়ুয়াদের ব্যাংক একাউন্টে সরাসরি মিড ডে মিল এর দরুন টাকা পাঠাবে কেন্দ্র।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক সম্প্রতি জানালেন যে, করোনার কারণে কার্যত কেন্দ্রীয় সরকার এমন সিদ্ধান্ত গ্রহণ করেছে। এই সিদ্ধান্তের ফলশ্রুতি হিসেবে শিক্ষার্থীদের ব্যাংক একাউন্টে সরাসরি টাকা পৌঁছে যাবে। সেই টাকা দিয়ে প্রয়োজনীয় ওষুধপত্র, পুষ্টিকর খাবার কিনতে পারবে শিক্ষার্থীরা। এই সিদ্ধান্তকে কার্যকর করতে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বেশ মোটা অংকের অর্থ বরাদ্দ করা হয়েছে।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী আরও জানিয়েছেন যে, মিড-ডে-মিল নিয়ে সরকারের এই সিদ্ধান্ত কার্যকর করা হতে চলেছে সরকারী ও সরকারী সহায়ক স্কুলগুলির প্রথম থেকে অষ্টম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য। দেশের প্রতিটি রাজ্যের পাশাপাশি কেন্দ্রশাসিত অঞ্চল গুলিতেও কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে উপকার পাবেন ছাত্রছাত্রীরা। এই পরিকল্পনা বাস্তবায়িত করতে অতিরিক্ত ১২০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী আরও জানালেন, মিড-ডে-মিল নিয়ে সরকারের এই সিদ্ধান্তের ফলে উপকৃত হবেন ১১ কোটি ৮০ লক্ষ পড়ুয়া। এর ফলে যেমন একদিকে করোনাকালে ছাত্র-ছাত্রীদের বাড়ি বাড়ি মিড-ডে-মিল পৌঁছে দেওয়ার ঝামেলা থেকে রেহাই পাবেন শিক্ষকরা, তেমনি আবার ছাত্র-ছাত্রীদের ব্যাংক একাউন্টে সরাসরি টাকা পৌঁছে দেওয়ার কারণে সেই টাকা তারা উপযুক্ত খাতে ব্যয় করতে পারবেন।