মাঝ আকাশে আচমকাই ভেঙে পড়লো ভারতীয় সেনার এক হেলিকপ্টার

21
মাঝ আকাশে আচমকাই ভেঙে পড়লো ভারতীয় সেনার এক হেলিকপ্টার

জম্মু-কাশ্মীরের কাথুয়ায় রঞ্জিত সাগর ড্যামের কাছে ফের ভারতীয় সেনার এক হেলিকপ্টার আচমকা ভেঙে পড়লো। ঘটনার পর খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছেছেন এসডিআরএফ টিমের সদস্যরা। ইন্ডিয়ান আর্মি তরফ থেকে জানানো হয়েছে এই ঘটনার পরেও অবশ্য ওই হেলিকপ্টারের দু’জন পাইলট সুস্থ রয়েছেন। সূত্রের খবর, মঙ্গলবার সকাল ১০টা ২০ মিনিট নাগাদ মামুন ক্যান্টনমেন্ট থেকে ২৫৪ আর্মি অ্যাভিয়েশন স্কোয়াড্রনের এই কপ্টারটির যাত্রা শুরু হয়েছিল।

তবে পাঞ্জাবের পাঠানকোটের কাছে আচমকাই যান্ত্রিক গোলযোগের কবলে পড়ে ওই কপ্টার। এরপর মাঝ আকাশে আচমকাই ভেঙ্গে পড়ে ওই কপ্টারটি। ওয়েপন ইন্টিগ্রেটেড সিস্টেমে গোলযোগের কারণে পাঠানকোট থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে রঞ্জিত সাগর ড্যামে ভেঙে পড়ে ওই কপ্টারটি। কাথুয়া জেলার এসএসপি আরসি কোতোয়াল জানিয়েছেন যে ঘটনার পর উদ্ধারকারী দলকে ঘটনাস্থলে উদ্ধারকার্যের জন্য পাঠানো হয়েছে।

ড্যামের জলে নেমে উদ্ধারকার্য চালানোর জন্য ডুবুরিদের ডেকে পাঠানো হয়েছে। দুর্ঘটনাগ্রস্তদের দ্রুত উদ্ধার চালানোর জন্য এনডিআরএফের কর্মীরা তৎপর হয়েছেন। উল্লেখ্য, ইতিপূর্বেও ভারতীয় সেনাবাহিনীতে বারংবার এই ধরনের ঘটনা ঘটেছে। মাঝ আকাশে সেনাবাহিনীর বিমান কিংবা হেলিকপ্টার ভেঙে পড়ার কারণে বেশ কয়েকজন ভারতীয় সৈন্যের মৃত্যুও হয়েছে।

চলতি বছরের জানুয়ারি মাসেই জম্বু কাশ্মীরের কাথুয়াতে ভেঙে পড়েছিল একটি সেনা কপ্টার। এই দুর্ঘটনার কারণে ভারতীয় বায়ুসেনার একজন সদস্যের মৃত্যু হয়। একটি কয়েকদিনের মাথাতেই রাজস্থানেও একই ঘটনা ঘটে। যান্ত্রিক গোলযোগের কারণে মাঝ আকাশে ফের ভেঙ্গে পড়ে পাইলটবাহী বিমান। কেন বারবার এমন ঘটনা ঘটছে তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে সেনা বিভাগ।